ব্লগে seo friendly পোস্ট বা আর্টিকেল লেখার নিয়ম

1 comment
আমরা google এ সার্চ করে বা ইউটিউব ভিডিও দেখে একটা ব্লগ সাইটতো তৈরি করে নিই কিন্তু যখনিই আমরা ব্লগে লেখালিখি শুরু করি দেখা যায় আমাদের ব্লগের পোস্ট google search engine এ আসছে না। এর কারণ হতে পারে ব্লগে পোস্ট করার নিয়ম সঠিক নিয়ম আমাদের জানা নেই।

যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন তবে আপনি একটা জিনিস নিশ্চয় খেয়াল করেছেন সার্চইঞ্জিনে সেই সকল পোস্ট বেশি রেংর্ক করে যেগুলো অনেক লম্বা আর ইউনিক হয়। কিন্তু আমরা ব্লগে লেখার সময় এগুলো খেয়াল রাখিনা আর হিজিবিজি লিখতে থাকি তার ফলে আমাদের ব্লগ পোস্ট সহজে রেংর্ক করেনা।

ব্লগ লেখার নিয়ম জানার আগে আপনাকে খেয়াল রাখতে হবে আর্টিকেল নিজে লেখার চেষ্টা করবেন আর সুন্দর ভাবে লিখবেন যাতে কোন ভিজিটর আপনার ব্লগ পোস্ট পড়ে বোরিং না হয় আর সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে।

আপনি যদি নতুন ব্লগার হয়ে থাকেন আর ব্লগে কিভাবে লিখতে হয় এই ধারণা না থাকে আর আপনার ব্লগ সাইট যদি বাংলায় হয় তবে আপনি bn.quora.com সাইটে সকলের উত্তর দেখে ও নিজে লেখালিখি করেও অনেক জ্ঞান আহরণ করতে পারেন।
বাংলা ব্লগে পোস্ট বা আর্টিকেল লেখার নিয়ম
ব্লগ লেখার নিয়ম


বাংলা ব্লগে পোস্ট বা আর্টিকেল লেখার নিয়ম



আমাদের মধ্যে এমন অনেক বাংলা ব্লগার রয়েছেন যারা বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য তাদের ব্লগে daily অনেক পোস্ট লেখেন কিন্তু দেখা যায় তাদের ১০ টা পোস্টের মধ্যে ১ টা সার্চইঞ্জিনে আসছে আর বাকি গুলো খুঁজেই পাওয়া যায় না।

পোস্ট কাউন্ট করার জন্য ব্লগে পোস্ট করার থেকে ভাল একটাই পোস্ট লিখুন অনেক সময় নিয়ে। আপনার ব্লগ পোস্ট আপনার পছন্দ না হলে google বা আপনার ভিজিটরের পছন্দ হবে কি ভাবে।

যেমন পরিক্ষার খাতায় ভাল লিখলে বেশি নাম্বার পায় আর খারাপ লিখলে কম নাম্বার পায় এটাও তেমনি বিষয় এখানেও কম্পিটিশন হয় আর যে যত ভাল লেখালিখি করবে google তাদের সার্চে সেই ব্লগ কে প্রথম সারিতে নিয়ে আসবে।
powered by blogger কিভাবে রিমুভ করে?
ব্লগে সোশ্যাল শেয়ার বটন কিভাবে যুক্ত করে?

ব্লগে কিভাবে একটি আর্টিকেল লিখতে হয় জানার আগে আপনি যেই বিষয় লিখতে চায়ছেন অবশ্যই সেটা গুগলে একবার সার্চ করে দেখেনেবেন সেই বিষয়ে অন্য কেউ আপনার আগে পোস্ট করেছে কি না যদি করে তাহলে আপনি তার থেকে একটু আলাদা ভাবে লেখার চেষ্টা করুন।

আপনার আর্টিকেল রিলেটেড আরও ৫-৬ টা পোস্ট পড়ুন আর সেখান থেকে important word গুলো কাউন্ট করুন। আপনার আর্টিকেল রিলেটেড শব্দ গুলোই শুধু পোস্টে জুড়বেন তবে কোথাও থেকে কপি করে না অন্যের পোস্ট থেকে আপনি শুধু ধারনা নিতে পারেন।

ব্লগে এমন আর্টিকেল লিখুন যাতে সকলের পছন্দ হয়। ব্লগে এমন আর্টিকেল লিখুন যেটা একবার পড়লে দ্বিতীয়বার পড়তেও ভাল লাগবে। ব্লগে এমন আর্টিকেল লিখুন যেখান থেকে নতুন কিছু শেখা বা জানা যায়। ব্লগে এমন আর্টিকেল লিখুন যেটা শেয়ার করতে ইচ্ছে করবে।

ব্লগে seo friendly পোস্ট বা আর্টিকেল লেখার নিয়ম



গুগলে রেংক করার জন্য আর্টিকেল কেমন হওয়া প্রয়োজন এই ধারণাটা আমরা ওপরে পেয়ে গেলাম এবার আমরা ধাপে ধাপে জানবো ব্লগে seo friendly পোস্ট বা আর্টিকেল কিভাবে লিখতে হয় যাতে আমাদের ব্লগ গুগলের প্রথম সারিতে তাড়াতাড়ি আসে।

Post titles- ব্লগ পোস্ট টাইটেল একটা most powerful parts for ranking your blog আপনার ব্লগ পোস্ট রিলেটেড ব্লগ টাইটেল রাখবেন এবং তার সাথে কিছু important word যুক্ত করতে পারেন যেমন top10, new, latest, powerful etc.

post introduction- পোস্ট লেখার আগে আপনি কোন বিষয় নিয়ে পোস্ট লিখছেন সংখ্যেপে তার বর্ণনা দিন যাতে আপনার ভিজিটর পোস্ট পড়তে শুরু করলে সে impress হয়।

post heading- ব্লগ লেখার সময় আমরা যেই টাইটেল ব্যাবহার করি আমাদের ব্লগের পোস্টেও সেটা বা সেই রিলেটেড আরও হেডিং দেওয়া প্রয়োজন যাতে ভিজিটরের বুঝতে সুবিধা হয়। ব্লগারে heading, subheading আর minior heading এগুলো আপনি পোস্টে ব্যাবহার করতে পারেন এছাড়াও পোস্টে italics, bold, under line দিতে পারেন।

ব্লগে robot.txt ফাইল যুক্ত করার নিয়ম
ব্লগে meta tag কোড যুক্ত করার নিয়ম

post content- ব্লগে এসসিও ফ্রেন্ডলি পোস্ট লিখতে হলে মিনিমাম আপনার পোস্ট ৫০০ থেকে ৭০০ ওয়ার্ডের হতে হবে। এমন পোস্ট সহজেই গুগলে রেংর্ক করে। কিন্তু পোস্ট লম্বা কড়ার জন্য হিজিবিজি লিখবেন না শুধু আপনার পোস্টের বিষয় নিয়েই লিখুন।

post images- সাধারণত post introduction দেওয়ার পরেই পোস্টের একটা copyright free image দেওয়া উচিত। সব সময় ব্লগের জন্য নিজে ইমেজ তৈরি করার চেষ্টা করবেন আর একদম না পারলে pixabay.com বা  shutterstock থেকে নিতে পারেন।

Image caption- আপনার ব্লগ পোস্টে যেই ছবিটি ব্যাবহার করছেন অবশ্যই ছবিটির নাম দেবেন। পোস্টেের ইমেজও অনেকটা পোস্ট রেংর্ক করতে সাহায্য করে। কিন্তু নতুন ব্লগাররা তাড়াহুড়ো করে অনেক সময় এই ভুলটা করে থাকে।

post keywords- ব্লগে লেখার আগে আপনার টপিক অনুযায়ী keywords research করেনিন আর যেসকল বিষয়ে বেশি সার্চ করা হয় সেই কিওর্য়াড গুলো পোস্টে যুক্ত করতে পারেন। এর জন্য আপনি trends.google.com, google keywords planer, ubersuggest, keywords.io ইত্যাদি সাইটের সাহায্য নিতে পারেন।  

post discretion- আপনার পোস্টের জন্য অবশ্যই ১৫০ ওয়ার্ডের একটা description দেবেন যেটা দেখলে ভিজিটরের আপনার পোষ্টের প্রতি আগ্রহ আসে। এই description আপনার পোস্ট টাইটেলের নিচেই গুগল সার্চে আসবে।

post link- পোস্ট লেখার সময় একটা automatic permalink তৈরি হয়ে যায় তবে আপনি চাইলে তাকে customize করতে পারবেন। খেয়াল রাখবেন আপনার পোস্ট লিংক জানো ছোট আর পোস্টের রিলেটেড হয়।

ব্লগে পোস্ট লেখার নিয়ম 

  1. প্রথমে blogger.com সাইটে চলে যান লগইন না থাকলে লগইন করেনিন। 
  2. এবার ব্লগার হোম পেজ থেকে New post ক্লিক করুন।
  3. ওপরের ছোট বক্সে আপনার পোস্ট title দিন।
  4. এবার পোস্ট লেখা শুরু করুন।
  5. link এর পাশে ছবির আইকনে ক্লিক করে একটা ছবি আপলোড করুন।
  6. Label এখানে কোন বিষয়ে পোস্ট সেই tag দিন যেমন রান্নার হলে রেসিপি, খেলার হলে sport ইত্যাদি। 
  7. permalink থেকে পোস্ট titel অনুযায়ী url তৈরি করুন।
  8. search description এ ব্লগ পোস্টের বিষয়ে ১৫০-১৬০ ওয়ার্ডে সংখ্যেপে লিখুন।
  9. এবার আপনার পোস্ট publish করে দিন।
ব্লগ পোস্ট লেখার নিয়ম
শেষ কথা (final word)
বন্ধুরা আমরা এই পোস্টে জানলাম ব্লগ লেখার নিয়ম। যার সাহায্যে আমরা আমাদের ব্লগে সুন্দর একটি এসসিও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারি। আপনার ব্লগ গুগলে রেংর্ক করতে আমাদের এসসিও রিলেটিভ পোস্ট গুলো পড়তে পারেন আর এই পোস্টের বিষয় কিছু জানার থাকলে কমেন্ট করে জানাবেন। আর আমাদের পোস্ট আপনার ভাল লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে উতসাহ দেবেন ধন্যবাদ।


If you like this article share this in your social sites
Next PostNewer Post Previous PostOlder Post Home

1 comment:

  1. bahut hi badhiya jankari aapne hum sabhi ke sath share kiya hai. aise hi useful informations ke bare me likhte rahiye. thanks share krne ke liye
    INDIAN STUDENT HELP

    ReplyDelete