Top 10 বাংলা প্রশ্ন উত্তরের সাইটের নামের তালিকা | bengali proshno uttar site list

Leave a Comment
আমাদের মনের মধ্যে হাজারো প্রশ্ন ঘুরে বেড়ায় যার উত্তর আমাদের কাছে অজানা থাকে। মাঝের মধ্যে মনে হয় এটা কি হলো? কেন হলো? কিভাবে হলো? মাধ্যমিক পরীক্ষায় কি ধরনের প্রশ্ন আসবে? বিরিয়ানি কিভাবে বানাতে হয়? এই ধরনের নানান মানুষের মনে নানান রকম প্রশ্ন ঘুরে বেড়ায়। তবে আর কোন চিন্তা নেই আজ অপরুপ বাংলা আপনাদের সাথে শেয়ার করতে চলছে প্রশ্ন ও উত্তর এর সবচেয়ে ভাল বাংলা সাইট সমগ্র। 

এই সকল সাইট থেকে আপনি নিজের বাংলা ভাষায় প্রশ্ন করতে পারবেন এবং আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য হাজার হাজার মানুষ অপেক্ষা করছে। যেখানে আপনি প্রশ্ন করলে উত্তর পাবেন। শুধু তাই না হয়তো দেখতে পাবেন এইসকল সাইট গুলোয় আপনার প্রশ্ন আগে থেকে ছিল এবং তাইতে আপনার মনের মত অনেক উত্তরও পেয়ে যেতে পারেন। উত্তর আপনার পছন্দ বা অপছন্দ হলে আপনি এখানে আপভোট বা ডাউনভোটও করতে পারেন।

বাংলা প্রশ্ন উত্তরের এই সাইট গুলোয় আপনি যে শুধু প্রশ্ন করতে পারেন তায় না। এখানে আপনি আপনার জানা বিষয় নিয়ে কোন প্রশ্ন থাকলে তার উত্তরও সম্পাদনা করতে পারেন। আপনি যত বেশি প্রশ্ন বা উত্তর দেবেন অন্যরাও আপনার প্রশ্নে আপনাকে উত্তর দেওয়ার চেষ্টা করবেন। আর এই সকল প্রশ্ন উত্তর সাইট থেকে আপনি আপনার পছন্দের ক্যাটাগরিও পছন্দ করতে পারেন।
Top 10 বাংলা প্রশ্ন উত্তরের সাইটের নামের তালিকা | bengali proshno uttar site list

বাংলা প্রশ্ন উত্তরের সবচেয়ে ভাল সাইটের নামের তালিকা 

বাংলা প্রশ্ন উত্তর সাইট গুলোর মধ্যে সব গুলোয় খুব খুব ভাল সাইট এখান থেকে আপনি আপনার পছন্দ মতো যেকোনো বিষয় প্রশ্ন করতে পারেন এবং আপনার প্রশ্নের সঠিক উত্তর অনেক পেয়ে যাবেন। 

এই সব সাইট গুলোয় প্রশ্নের পাশাপাশি আপনি আপনার জানা তথ্য অন্যের সাথে শেয়ার করতে পারেন তাদের প্রশ্নের উত্তর দিয়ে। এছাড়াও আপনার জানা বিষয় এখানে সার্চ করতে পারবেন। 

আপনি যদি একজন ডাক্তার হয়ে থাকেন তবে আপনি শরীরচর্চা, স্বাস্থ্যের বিষয় সকলের সঙ্গে আপনার পরামর্শ শেয়ার করে তাদের উপকার করতে পারেন। আপনি যদি ভাল রাধুনি হয়ে থাকেন তবে Ranna Recipe বিষয় নিয়ে প্রশ্নে উত্তর দিতে পারেন।


তবে মনে রাখবেন এই প্রশ্ন উত্তর সাইট গুলো গুগলের No-1 পজিশনে রয়েছে আপনার প্রশ্ন বা আপনি কোন উত্তর এখানে দিলে গোটা বিশ্ব সেটা দেখতে পাবে তাই এই সকল প্রশ্ন উত্তর সাইট গুলোয় কোন খারাপ মন্তব্য করবেন না। 

এই সকল প্রশ্ন উত্তর সাইট ব্যবহার করে যেমন আপনি নিজের প্রশ্নের উত্তর পাবেন। তেমনি অন্যের প্রশ্নের উত্তর দেখে অনেক জ্ঞান আহরণ করতে পারবেন। এছাড়াও এই প্রশ্ন উত্তর সাইট গুলো ব্যবহার করার সুবিধা হলো এখান থেকে আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন। 

এখানে আপনার প্রশ্ন ও আপনার উত্তর যদি ভাল মানের মান সন্মানিত হয় আর তাইতে ভাল ভিউয়ার আসে আর বেশি আপভোট হয় তাহলে এই প্রশ্ন উত্তর সাইট গুলো আপনাকে আপনার ভিউয়ার অনুযায়ী টাকা প্রদান করে থাকে।

NO-1 QUORA.COM

Quora একটা প্রপুলার প্রশ্ন উত্তর সাইট। ২০০৯ সালে ফেসবুক কর্মীদের একজন অ্যাডাম ডি অ্যাঞ্জেলো এবং চার্লি চেভারের সহযোগিতায় এই সাইটটি তৈরি হয়। এখানে আপনি যেকোনো ধরনের প্রশ্ন করতে পারেন বাংলা ছাড়াও আপনি হিন্দি ইংলিশ Quora ব্যবহার করতে পারেন।

আপনি যদি লেখা লিখি করতে পছন্দ করেন তবে আপনি বাংলা Quora ব্যবহার করতে পারেন এখানে প্রতি সপ্তাহে সেরা শীর্ষ লেখকের তালিকা ও তাদের উত্তর ভোটের মাধ্যমে অভিনন্দনের সাথে শেয়ার করা হয়ে থাকে।

Quora একবার ব্যবহার করলে যেকোনো মানুষের ভাল লাগবে। বাংলা Quora ব্যবহার করার সবথেকে ভাল সুবিধা এখানে বাংলা ভাষায় সমস্ত প্রশ্ন উত্তর দেওয়া হয়। আর এখান থেকে অনেক নতুন কিছু শেখার সুবিধা রয়েছে।

সাইটে ভিজিট করুন

No-2 BISSOY.COM


প্রশ্ন ও উত্তরের সবচেয়ে ভাল সাইটের অন্যতম নাম Bissoy এখানে আপনি সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন করতে পারেন। এদের একটা ভাল সুবিধা আছে গিফট প্লান কোন ব্যাক্তির প্রশ্নের উত্তর দিলে সে আপনাকে চকলেট, আইসক্রিম, বার্গার, কফি ইত্যাদি সে খুশি হয়ে আপনাকে অফার করতে পারে।

Bissoy এ প্রশ্ন করার জন্য আপনার পয়েন্টের প্রয়োজন হয় এখানে প্রতি প্রশ্নের জন্য আপনার থেকে ১ পয়েন্ট মাইনাস করা হয়। আর এই পয়েন্ট আপনি উত্তর দিয়ে প্রাপ্ত করতে পারবেন। bissoy এ উত্তর দিলে প্রতি উত্তরে আপনি ৩ পয়েন্ট পাবেন। আপনার যতো বেশি পয়েন্ট হবে আপনার প্রোফাইল ততোই বেশি Rank করবে।  

আপনি এখানে Quora মত নাম গোপন রেখেও আপনার প্রশ্ন করতে পারেন। Bissoy সাইট প্রশ্ন উত্তরের পাশাপাশি আমাদের ব্লগিং লেখারও সুবিধা দেয়। bissoy এর মতন বড়ো সাইটে আপনি ব্লগিং করেও অনেক নাম অর্জন করতে পারেন আপনার প্রতিভা সকলের মধ্যে শেয়ার করতে পারেন।

সাইটে ভিজিট করুন

NO-3 BESHTO.COM

এখানেও আপনি আপনার মনের যেকোনো প্রশ্ন করতে পারেন। এবং আপনার জানা উত্তর সকলের সঙ্গে শেয়ার করতে পারেন। অন্যান্য বড়ো বাংলা প্রশ্ন উত্তর সাইটের মধ্যে beshto.com ও শীর্ষে রয়েছে ২৮ শে ফেব্রুয়ারি ২০১৩ সালে ফাহিম মাশরুর ভাই এই সাইটটি প্রতিষ্ঠিত করেন।

বাংলা প্রশ্ন উত্তর beshto.com থেকেও আপনি প্রশ্ন কর বা উত্তর দিয়ে আপনার পয়েন্ট বাইরে নিতে পারবেন। Quora এর মতন এখানেও আপনি আপনার পছন্দের টপিক পছন্দ করতে পারেন যে সকল বিষয়ে আপনি আগ্রহ এখানে আপনি সাধারণ জ্ঞান, রাজনীতি, বিজ্ঞান প্রযুক্তি, শিক্ষা স্বাস্থ্য, লাইফস্টাইল, সুন্দর্য চর্চা, দৈনন্দিন ঝুটঝামেলা, মোবাইল ফোন, ভ্রমণ, ফটোগ্রাফি, রান্নাবান্না ইত্যাদি টপিক পেয়ে যাবেন।

সাইটে ভিজিট করুন

NO-4 HELPFULHUB.COM

এটাও খুব জনপ্রিয় বাংলা প্রশ্ন উত্তর সাইট এখানে আপনি একাউন্ট তৈরি না করে এই সাইটের সমস্ত প্রশ্ন উত্তর দেখতে পাবেন। কিন্তু আপনি আরও বেশি জ্ঞান আহরণ করতে চাইলে কোন প্রশ্নের উত্তর দিতে চাইলে বা আপনি কোন প্রশ্ন করতে চাইলে অবশ্যই এখানে আপনার একটা অ্যাকাউন্ট থাকতে হবে। 

helpfulhub একটি বাংলা প্রশ্ন উত্তর সাইট এখানে আপনি সব রকমের প্রশ্ন করতে পারবেন বা উত্তর দিতে পারবেন তবে আপনার প্রশ্ন বা উত্তরের দায়িত্ব সরাসরি আপনার। এখানেও প্রশ্ন উত্তর দিয়ে পয়েন্ট পাওয়া যায়। এছাড়া আপভোট ডাউন ভোটের সুবিধা রয়েছে।

সাইট ভিজিট করুন

NO-5 NIRBIK.COM

প্রশ্ন উত্তর সাইটের মধ্যে আমার প্রিয় সাইট এটা। এখানেও আপনি সব রকমের প্রশ্ন উত্তর করতে পারেন। অন্যান্য প্রশ্ন উত্তর সাইটের মতো এখানেও আপনি পয়েন্ট জিততে পারবেন এছাড়াও প্রতি মাসে NIRBIK সাইট সেরা প্রশ্ন কারি ও উত্তর দাতার নাম ঘোষণা করেন। এখানে পয়েন্ট অনুযায়ী না মানসন্মত প্রশ্ন বা উত্তর দিলে তবেই নাম ঘোষণা করা হয়।

Nirbik সাইট তাদের সদস্যদের জন্য অনেক গিফট প্রদান করে থাকে এখান থেকে আপনি ফ্লেক্সি জিততে পারেন। এছাড়াও আপনি কোন এমবি ছাড়া এই সাইট ব্যবহার করতে পারেন। কিভাবে ব্যবহার করবেন সেটা nirbik.com সাইটে গিয়ে নোটিশে দেখতে পাবেন।

সাইটে ভিজিট করুন

NO-6 প্রশ্ন উত্তর 

এখানেও আপনি যেকোন বাংলায় প্রশ্ন করতে পারেন বা উত্তর দিতে পারেন আপনার বিষয় অনুযায়ী। এই সাইটটার নামের মধ্যেই এর পরিচয় পাওয়া যায় প্রশ্ন উত্তর যেখানে আপনি বাংলায় সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন করতে পারেন।

প্রশ্ন উত্তর সাইট ভিজিট করুন

NO-7 ANSBANGLA



অন্যান্য বাংলা প্রশ্ন উত্তরের সাইটের মতো Ansbangla খুব ভালো একটি সাইট এখানেও আপনি সব রকমের প্রশ্ন উত্তর করতে পারেন আর এখানে সেরা প্রশ্ন কারি ও উত্তর দাতাকে পুরষ্কিত করা হয়।

তবে এখান থেকে আপনি বেশি বেশি প্রশ্ন করে বা উত্তর দিয়ে পুরষ্কার জিততে পারবেন না। এখানে পুরষ্কিত করা হয় আপনার মানসন্মত প্রশ্ন উত্তরের মধ্যে থেকে। এখান থেকে জেতা পুরষ্কারের টাকা রিচার্জের মাধ্যমে দেয়া হয়ে থাকে।

জ্ঞান আহরণের জন্যে আপনি এদের বিভাগ সমূহ দেখতে পারেন যেখানে ধাঁধা প্রশ্ন উত্তর, বিজ্ঞান, পড়াশোনা, রূপচর্চা, স্বাস্থ্য, খেলাধুলা, ইন্টারনেট, সাধারণ জ্ঞান, তথ্য প্রযুক্তি ইত্যাদি অনেক বিষয় জানতে পারবেন।

সাইটে ভিজিট করুন

NO-8 ASK-ANS

এখানেও আপনি আপনার প্রশ্ন জিজ্ঞাসা করে উত্তর জানতে পারবেন বা আপনার জানা উত্তর সকলের সঙ্গে ভাগাভাগি করে নিতে পারবেন। এখানে প্রশ্ন করার বা উত্তর দেওয়ার কোন লিমিট নেই আপনি একদিনে যতো খুশি প্রশ্ন করতে পারেন।

সাইটে ভিজিট করুন

NO-9 ASK PROSHNO

বাংলা ভাষায় প্রশ্ন উত্তরের সেরা ওয়েবসাইটের আর এক নাম Ask Proshno যেখানে আপনি সব ধরনের প্রশ্ন করতে পারবেন বা উত্তর দিতে পারবেন এই সাইটে যাওয়ার জন্য নিচের লিংকে ক্লিক করুন।

সাইটে ভিজিট করুন

NO-10 ANS EARN

এখানেও আপনি বাংলা ভাষায় আপনার প্রশ্ন বা উত্তর দিতে পারেন। আপনার কোন অসুবিধা হলে আপনি নিচে থেকে এই প্রশ্ন উত্তর সাইটের অ্যাডমিনের সাথে যোগাযোগ ও করতে পারবেন। এখানেও সব রকমের প্রশ্ন করা যায় আর উত্তর দিয়ে আপনার পয়েন্ট জিতে সেরা ১০ জনের একজন হতে পারেন।

সাইটে ভিজিট করুন

Top 10 বাংলা প্রশ্ন উত্তরের সাইট সমূহ

এখানে আমরা আপনাদের সাথে শেয়ার করলাম বাংলা ভাষায় প্রশ্ন উত্তর দেওয়ার সেরা ১০ টি সাইট। আশা করি এই আর্টকেলে বাংলায় যারা লেখালিখি করতে ভালবাসেন তাদের অনেকে উপকৃত হবেন। 

ওপরের বাংলা প্রশ্ন উত্তর সাইট গুলো ছাড়াও আরও অনেক সাইট রয়েছে যেখানে প্রশ্ন করলে উত্তর পাওয়া যায়। কিন্তু তাদের সদস্য সংখ্যা কম হওয়ার ফলে অনেকে জানেন না আবার অনেক সাইট রয়েছে প্রশ্নের উত্তর দিয়ে টাকা আয় করার সুবিধা দেয় এমন সাইটের নাম হয়তো আপনি জানেন আমি জানি না।

ওপরের বাংলা প্রশ্ন উত্তর সাইট গুলো ছাড়াও বিশেষ কয়েকটি প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আমরা এমন সাইট খুঁজে বেড়ায় যেখানে শুধু সেই বিষয়ে প্রশ্ন করা হয় যেমন প্রযুক্তি, ইসলামিক প্রশ্ন উত্তর ইত্যাদি। তাই নিচে আরও দুটো সাইটের নাম উল্লেখ করা হলো। 

প্রোগ্রামাবাদ Programabad

আপনি যদি তথ্য প্রযুক্তি বিষয়ে শিখতে চান তবে আপনার জন্য প্রোগ্রামাবাদ খুব লাভজনক সাইট হবে এখানে আপনি যেসকল বিষয় গুলো পাবেন php, web design, programing, php, coding, Software, Javascript আরও জানতে প্রোগ্রামাবাদ সাইটে ভিজিট করুন

ইসলাম জিজ্ঞাসা ও জবাব

আপনি যদি ইসলাম সম্পর্কে জানতে চান বা ইসলাম নিয়ে আপনার কোন প্রশ্ন থাকলে প্রশ্ন ও উত্তর ইসলামিক islamqa সাইট আপনার কাছে খুব লাভজনক হবে আর আপনার পছন্দও হবে অনুরোধ রইলো একবার ঘুরে আসুন।

এখানে আপনি যেসকল ইসলামিক বিষয়ে জানতে পারবেন তার মধ্যে রয়েছে আকীদা হাদিস ও হাদিসের জ্ঞান সমূহ, কুরআন ও কুরআনের জ্ঞান সমূহ, ইলম ও দায়ত, আখলাক ও অন্তর পরিচর্যা, ইতিহাস ও জীবনী, মানসিক ও সামাজিক সমস্যা, শিক্ষা ও প্রশিক্ষণ ইত্যাদি।

ইসলাম জিজ্ঞাসা ও জবাব

শেষ কথা Final Words 

বন্ধুরা এখানে বাংলা প্রশ্ন উত্তরের সমস্ত বড়ো সাইট গুলোর নাম উল্লেখ করা হলো আশা করি আপনার সমস্ত প্রশ্নের উত্তর এই সকল সাইট থেকে আপনি পেয়ে যাবেন। আপনার যদি আজকের পোস্ট ভালো লাগে তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরও জানার সুযোগ করে দিন এখানে বাংলায় যেকোনো বিষয় প্রশ্ন উত্তর দেওয়ার সুযোগ রয়েছে। 

আমাদের বাংলা প্রশ্ন উত্তর সাইটের তালিকার বাইরে যদি আপনার কোন সাইট জানা থাকে তবে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আর এই সাইট গুলোর মধ্যে আপনার পছন্দের প্রশ্ন উত্তর সাইট কোনটা জানাতে ভুলবেন না। আজকের মতো ধন্যবাদ। 


If you like this article share this in your social sites
Next PostNewer Post Previous PostOlder Post Home

0 Comments:

Post a comment