Quora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন? Quora পার্টনার প্রোগ্রাম কি?

1 comment
আপনি কি কখনো Quora এর নাম শুনেছেন?  আশা করি শুনেছেন কারণ ইন্টারনেট জগতে যতো গুলো প্রশ্ন উত্তর সাইট রয়েছে তাদের মধ্যে Quora ১ নম্বরে আছে। Quora হলো বিশ্বের সবচেয়ে বড়ো প্রশ্ন উত্তরের সাইটের মধ্যে অন্যতম। এখানে প্রতি দিন কয়েক লাখ মানুষ প্রশ্ন করে তাদের প্রয়োজনীয় উত্তর খুঁজে বেড়াচ্ছেন। 

আপনিও এখানে যেকোন প্রশ্ন করতে পারেন। এখন Quora ব্যবহার করা অনেক সহজ কারণ এখন Quora ইংরেজি ছাড়াও বাংলা বা হিন্দি ভাষায় চালানো সম্ভব। নিচে বাংলা, হিন্দি ও ইংরেজি Quora সাইটের লিংক দেওয়া হলো আপনি যেই ভাষায় পারদর্শী সেটা ব্যবহার করতে পারেন অথবা সব গুলোই ব্যবহার করতে পারেন একটা Quora একাউন্ট থেকে এর জন্য আলাদা একাউন্ট প্রয়োজন হয় না।

quora.com - ইংরেজি কোরা
hi.quora.com - হিন্দি কোরা
bn.quora.com - বাংলা কোরা
Quora কি?

Quora কি? 

Quora একটা প্রপুলার প্রশ্ন উত্তর সাইট। ২০০৯ সালে ফেসবুক কর্মীদের একজন অ্যাডাম ডি অ্যাঞ্জেলো এবং চার্লি চেভারের সহযোগিতায় এই সাইটটি তৈরি হয়। এখানে আপনি যেকোনো ধরনের প্রশ্ন করতে পারেন বাংলা ছাড়াও আপনি হিন্দি ইংলিশ Quora ব্যবহার করতে পারেন।

আপনি যদি লেখা লিখি করতে পছন্দ করেন তবে আপনি বাংলা Quora ব্যবহার করতে পারেন এখানে প্রতি সপ্তাহে সেরা শীর্ষ লেখকের তালিকা ও তাদের উত্তর ভোটের মাধ্যমে অভিনন্দনের সাথে শেয়ার করা হয়ে থাকে।

Quora একবার ব্যবহার করলে যেকোনো মানুষের ভাল লাগবে। বাংলা Quora ব্যবহার করার সবথেকে ভাল সুবিধা এখানে বাংলা ভাষায় সমস্ত প্রশ্ন উত্তর দেওয়া হয়। আর এখান থেকে অনেক নতুন কিছু শেখার সুবিধা রয়েছে।

প্রশ্ন উত্তর বাংলা Quora তে আপনি হিজিবিজি কোন নাম রাখতে পারবেন না এখানে আপনাকে আপনার আসল পরিচয় দিয়েই একাউন্ট তৈরি করতে হবে। আপনি অন্য কোন নাম রাখলে নাম বদলানোর নোটিফিকেশন অথবা আপনাকে Quora থেকে block ও করতে পারে এদের এডমিন।

Quora আপনি বিশ্বের যেকোনো দেশ থেকে ব্যবহার করতে পারেন তবে শুধু বাংলা Quora ব্যবহার করতে হলে আপনার Quora প্রোফাইল থেকে আপনার ভাষা সিলেক্ট করে bn.quora.com থেকে ব্যবহার করতে পারেন।

Bangla Quora থেকে আপনি আপনার প্রয়োজনীয় বিষয় গুলো অনুসরণ করতে পারেন যেই বিষয়ে আপনি জানেন বা জানতে চায়ছেন তাহলে Quora সেই সম্পর্কের প্রশ্ন উত্তর গুলো আপনার হোম পেজে দেখাবে।

Quora তে অনেক বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে যেমন সাহিত্য, স্বাস্থ্য, দর্শন, প্রযুক্তি, বিজ্ঞান, শিক্ষাদান, ভ্রমণ, ইন্টারনেট, খাবার, রান্না ইত্যাদি, এখানে আপনি যেকোনো বিষয় অনুসরণ করতে পারবেন আর আপনার বিষয় না খুঁজে পেলে আপনি নতুন বিষয় নিজেও তৈরি করতে পারেন।

কিভাবে Quora তে একাউন্ট তৈরি করবো?



Quora ব্যবহার করলে আপনার প্রশ্ন বা উত্তর গুগলের প্রথম সারিতে চলে আসে যদিও বাংলা Quora ব্যবহার কারি একটু কম কিন্তু মানসম্মত উত্তর দিলে এখানে আপনি ভাল সন্মান পাবেন।

অন্যরা তাদের উত্তর জানার জন্য আপনাকে অনুরোধ করতে পারেন। এছাড়াও আপনার Quora প্রফাইলে সঠিক তথ্য দেওয়া থাকলে আর আপনার নাম কোন ব্যাক্তি গুগলে সার্চ করলে ছবি সহ গুগল আপনার প্রফাইল তাকে দেখাবে।

Quora তে অ্যাকাউন্ট তৈরি করা খুব সহজ এখানে আপনি আপনার ফেসবুক আইডি বা গুগল আইডি দিয়েও লগইন করতে পারেন। ফেসবুক বা গুগল দিয়ে লগইন করতে bn.quora.com এখানে ক্লিক করুন।
Quora কি?  বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন?
যদি আপনার মনে হয় ফেসবুক বা গুগল দিয়ে লগইন করবেন না তবে আপনি ইমেইল দিয়ে সাইন আপ করতে পারেন তার জন্য Signup Bangla Quora এখানে চলে যান।

নিচের স্কিন সটে আমি যেমন ভাবে লিখেছি একি ভাবে আপনিও ফর্মটা পূরণ করুন। শুধু মনে রাখবেন পাসওয়ার্ড এখানে ৮ টা দিতে হবে আর তাইতে বড় হাতের ছোট ইংরেজি কিছু দিতে হবে আর একটা সংখ্যা দিতে হবে যেমন- Banty420

বাংলা Quora ব্যবহার

এবার এখানে আপনাকে ১০ টা বা তার বেশি বিষয়ে টিক দিতে হবে যেসকল বিষয়ে আপনি বেশি আগ্রহ টিক দিয়ে নিচে লেখা হয়ে গেছে ক্লিক করলেই আপনার একাউন্ট তৈরি।
বাংলা quora তে অ্যাকাউন্ট তৈরি

Quora তে একাউন্ট তৈরি হয়ে গেলে আপনার প্রফাইল ছবি, আপনার ঠিকানা, আপনি কোন কোন ভাষা জানেন এই সকল তথ্য গুলো দিয়ে দেবেন তাহলে Quora থেকে উত্তর পেতে এবং বেশি মানুষের সাথে পরিচিত হতে সুবিধা হবে।

Quora - তে কিভাবে প্রশ্ন করতে হয়? 



Quora ব্যবহার খুব সহজ আপনি মনে করলে প্লেস্টোর থেকে Quora সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন অথবা আপনার মোবাইল ব্রাউজার দিয়েও চালাতে পারবেন। Quora তে প্রশ্ন করতে নিচের স্টেপ ফলো করুন। 

step:1- Quora হোম পেজ থেকে যোগ করুন অথবা আপনার প্রশ্ন বা লিংক কি ক্লিক করুন।
Quora কি?  বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন?

step:2- এবার যেই নতুন পেজটি খুলবে সেখানে
১) আপনার প্রশ্নটি লিখুন।
২) আপনার প্রশ্নটি বোঝানোর জন্য কোন লিংক থাকলে দিন নাহলে খালি ছেড়ে দিন।
৩) ওপর থেকে যোগ করুন ক্লিক করুন।
Quora কি?  বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন?
step:3- এখানে আপনার প্রশ্নের রিলেটেড আরও প্রশ্ন নিচে দেখানো হবে একি প্রশ্ন হলে দেখতে পারেন অথবা যোগ করুন অপশানে ক্লিক করুন।
quora অ্যাকাউন্ট তৈরি

step:4- এখানে আপনার প্রশ্নের বিষয় অনুযায়ী যারা আগে উত্তর দিয়েছেন তাদের একটা তালিকা আসবে আপনি আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য + চিহ্নে ক্লিক করে তাদের অনুরোধ করতে পারেন অথবা ওপর থেকে কাওকে সার্চ করতে পারে।

এখানে আপনি ২৫ জনের বেশি কাওকে অনুরোধ করতে পারবেন না। হয়ে গেলে ওপর থেকে হয়ে গেছে ক্লিক করলে আপনার প্রশ্নটও পাবলিশ হয়ে যাবে।
বাংলা quora তে অ্যাকাউন্ট তৈরি

Quora পার্টনার প্রোগ্রাম কি? কিভাবে কোরা পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করবো?


সাম্প্রতিক Quora তাদের ব্যবহার কারিদের জন্য নিয়ে এসেছে পার্টনার প্রোগ্রাম। যদিও এটা ইংরেজি কোরাতে আগে থেকে ছিল। কিন্তু December মাসের শেষের দিকে বেশ কিছু বাংলা কোরা ব্যবহারকারি তাদের ইমেইলে Quora পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ পান। 

Quora তাদের ব্যবহার কারির প্রশ্নের উপর ভৃত্যি করে পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ কারীদের তাদের লাভের একাংশ দিয়ে থাকে। এই পার্টনার প্রোগ্রামে নিজের থেকে অংশগ্রহণ করা সম্ভব না। Quora আপনার প্রশ্ন উত্তর এবং ব্যবহারের উপর ভৃত্যি করে আপনাকে ইমেইল করবে সেই ইমেইল থেকে আপনি পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন।

Quora পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে হলে আপনাকে নিয়মিত Quora ব্যবহার করতে হবে। নিত্যনতুন প্রশ্ন করতে হবে। আপনার প্রশ্ন মানসম্মত হতে হবে এমন কিছু প্রশ্ন করুন যেগুলো মানুষের সর্বদা প্রয়োজন হয়। প্রশ্ন করার সময় প্রশ্নের সঠিক বিষয় বাছুন। আপনার প্রশ্নে উত্তর দেওয়ার জন্য অনুরোধ করুন।

মনে রাখবেন কোরাতে কোন উত্তর লেখার জন্য অর্থ দেওয়া হয় না কিন্তু উত্তরের ওপরে ভিত্তি করে বেশি সংখ্যার মানুষ আপনার প্রশ্নকে দেখবে তাই আপনার প্রশ্নে ভাল উত্তর পাওয়ার জন্য bangla quora এর শীর্ষ লেখকদের অনুসরণ করতে হবে। আপনার জানা প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নের সঠিক বিষয় বাছতে হবে।

Quora পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে হলে দৈনন্দিন জীবনে মানুষ যেসকল বিষয় নিয়ে আলোচনা করে যেগুলো বেশি বেশি মানুষের প্রয়োজন হয় এমন বিষয় নিয়ে প্রশ্ন করুন যেমন ধরুন মাংস রান্না কিভাবে করে? এই প্রশ্ন সব সময় গুগলে ট্রেন্ডিং থাকে।

খেয়াল রাখবেন আপনার প্রশ্ন জানো একি রকম না হয়। মানে আজ মাংস রান্না জিজ্ঞেস করলেন কাল আবার ভাত রান্না জিজ্ঞাস করবেন না। আর ভাল উত্তর পাওয়ার আশায় এমন কোন প্রশ্ন করবেন না যেসকল প্রশ্ন আগে থেকেই কোরাতে রয়েছে। এমন প্রশ্ন করলে আপনার পার্টনার একাউন্ট ব্লক করে দিতে পারে কোরা টিম। কোরা পার্টনার প্রোগ্রামের বিষয়ে আরও জানতে নিচের লিংকে ক্লিক করুন।

বাংলা Quora পার্টনার প্রোগ্রাম

শেষ কথা Final word 

বন্ধুরা আজ আমরা জানলাম Quora কি?  কিভাবে Quora ব্যবহার করতে হয় আর Quora পার্টনার প্রোগ্রাম বিষয় নিয়ে। আশা করি আজকের পোস্ট আপনার ভাল লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আর আমাদের পোস্ট যদি ভাল লাগে তবে সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ধন্যবাদ। 




If you like this article share this in your social sites
Next PostNewer Post Previous PostOlder Post Home

1 comment:

  1. প্রিয়জন এর পক্ষ থেকে
    নতুন বন্ধুর আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন ।

    নতুন বন্ধু হিসেবে জানতে চাই !
    এবারের করোনা আক্রান্ত পৃথিবীতে আপনার ঈদ উপলক্ষে আনন্দ কেমন ছিল ?

    ReplyDelete