Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?

Google Pay App গুগোলের তৈরি এমন এক এপস যার সাহায্যে আপনি অনলাইনে  ভাল মত টাকা আয় করতে পারবেন। এছাড়াও ১মিনিটে যেকোন জায়গায় Money Transfer করতে পারবেন, রিচার্জ করতে পারবেন, ইলেকট্রিক বিল পেমেন্ট ইত্যাদি কাজ সহজেই বাড়িতে বসে করতে পারবেন।

Google Pay Apps বা G Pay এর আগে নাম ছিল Google Tez এটা এখন শুধু ভারতে আর কিছু দেশেই চলে সব জায়গায় চলে না হয়তো পরে চলবে। Tez একটা হিন্দি ভাষা এর বাংলা অর্থ দ্রুত। আজ আমরা জানবো Google Pay App কি?  কিভাবে ব্যবহার করে। এবং G Pay থেকে মোবাইল দিয়ে ঘরে বসে কিভাবে ইনকাম করবেন
Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?
Gpay App


Google Pay App (Gpay) কি? 

GPay গুগোলের সিকিউরিটি দ্বারা তৈরি Online Money Transfer এপস। এই এপস খুব তারাতাড়ি ভারতে অনেক নাম পেয়েছে এখন বহু মানুষ GPay ব্যবহার করে ব্যাঙ্কের মাধ্যমে টাকা লেনদেন করেন। এই এপস আপনি যেকোন ভাষায় ব্যবহার করতে পারবেন যেমন: হিন্দি, বাংলা, ইংরাজি, গুজরাটি, ওরিয়া ইত্যাদি।

এই এপসের দ্বারা আপনি অনলাইন শপিং করতে পারবেন, মোবাইল রিচার্জ করতে পারবেন, ইলেকট্রিক বিল পেমেন্ট করতে পারবেন। আপনার Bank Balance যখন খুশি দেখতে পারবেন।

Google Pay (GPay) এপস ব্যবহার করার সুবিধা কি কি?

আপনি যদি Bhim বা phone pay ব্যবহার করে থাকেন তাহলে মোটামুটি ধরে নিতে পারেন এটা bhim বা Phone pay এপ্সসের মতই কিন্তু এখানে পেমেন্ট করার সময় বা পেমেন্ট রিসিভ করার সময় কোন Identify করতে হয় না। আসুন এক ঝলকে দেখেনিই এই এপ্সের সুবিধা গুলো।

Accounts :- Gpay এপসে Sign-up করার জন্য আপনার কোন আধার কাড বা অন্য কোন আইডি প্রুফ দরকার হবে না। এখানে মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করতে হবে।

Security :- এখানে paytm এর মত কোন wallet সিস্টেম নেই অতএব আপনার টাকা আপনার ব্যাঙ্কেই থাকবে এবং আপনি কাউকে Money Transfer করলে বা টাকা রিসিভ করলে সেটা সরাসরি আপনার ব্যাঙ্ক একাউন্ট থেকেই হবে। এবং গুগোল এটাকে 24/7 Multi Layer Security দ্বার তৈরি করেছে। মানে আপনি দিন রাত যখন খুশি ব্যবহার করতে পারেন।

Payment :- এখান থেকে আপনি যখন খুশি যাকে খুশি যেকারোর ব্যাঙ্কে একাউন্ট নাম্বার আর IFSC কোড দ্বারা Money Transfer করতে পারেন। এছাড়াও UPI ID ফোন নাম্বার বা QR দিয়েও আপনি পেমেন্ট করতে পারবেন।

Transection :- এই এপস থেকে আপনি ৫০ হাজার টাকা অবদি Money Transfer করলেও আপনার থেকে কোন চার্জ কাটবে না। এছাড়াও এই এপস ব্যবহার করে আপনি যা কিছু লেনদেন করবেন সেটা WhatsApp চাটের মত দেখতে পাবেন কখন কবে কি করেছেন।

Bank :- এখানে আপনি মোটামুটি ভারতের সমস্ত ব্যাঙ্ক পেয়ে যাবেন যেমন : Axis Bank, Bank Of India (BOI), State Bank Of India (SBI), HDFC, ICICI Bank, মোটামুটি ৫০ টার মত ব্যাঙ্কের নাম পেয়ে যাবেন।

Language :- আপনি যেই ভাষা জানেন সেই ভাষায় এই এপস ব্যবহার করতে পারবেন এখানে ৮-৯ টা ভারতীয় ভাষা আছে যেমন: হিন্দি, বাংলা, ইংরাজি, গুজরাটি, তামিল ইত্যাদি।

Money Earing App :- এই এপস ব্যবহার করে আপনি Reffer করে আপনার বন্ধুদের আমন্ত্রণ করলে ৫১ টাকা পাবেন। এছাড়াও Lucy Winner,  Scratch Card করেও আপনি এখান থেকে ভাল মত আয় করতে পারবেন।

Google Pay App (Gpay) একাউন্ট কিভাবে বানাবো 

Gpay একাউন্ট তৈরি করতে হলে আপনার দরকার যেকোন ব্যাঙ্কের একাউন্ট, ইমেইল এবং GPay App

step:1 Install GPay App
প্রথমে গুগোল প্লেস্টোর থেকে আপনার মোবাইলে GPay এপসটা ডাউনলোড করে ইনস্টল করে নিন।
( নোট- আপনি যদি কোন রিফার কোড ব্যবহার করেন তবে ৫১ টাকা আপনি পাবেন এবং যার কোড ব্যবহার করবেন সেও ৫১ টাকা পাবে। তার জন্য GPay একাউন্ট আছে এমন কাউকে কম করে ১ টাকা টান্সফার করতে হবে। সরাসরি প্লেস্টোর থেকে ডাউনলোড করলে ৫১ টাকা পাবেন না।)
DOWNLOAD GPAY

step:2-  Select Language 
ইন্সটল হয়ে গেলে এপসটা অপেন করলে প্রথমে আপনাকে ভাষা সিলেক্ট করতে বলবে আপনার ভাষা সিলেক্ট করে Next ক্লিক করুন।

step:3- Enter Mobile Number 
এখানে আপনাকে সেই নাম্বারটা দিতে হবে যেটা আপনার ব্যাঙ্কের সাথে যুক্ত আছে।এবার Next ক্লিক করুন।

step:4- Enter Email Address
যদি আপনার মোবাইলে আগে থেকে ইমেইল যুক্ত থাকে এখানে আপনার ইমেইল দেখাবে সিলেক্ট করে Continue ক্লিক করুন।

step:5- Enter Otp
এবার আপনার ফোনে একটা 6 digit Otp Pin যাবে এটা অটোমেটিক ভেরিফাই হয়ে যাবে যদি অন্য কোন ফোনে আপনার নাম্বার থাকে বা কোড অটোমেটিক ভেরিফাই না হয় তবে কোড বসিয়ে Continue ক্লিক করুন।

step:6- select Gpay Lock
এবার এখানে আপনাকে আপনার এাকাউন্ট Security জন্য Lock সিলেক্ট করতে হবে আপনি চাইলে আপনার মোবাইল লক সিলেক্ট করতে পারেন অথবা GPay Pin Lock সিলেক্ট করতে পারেন। পিন লক সিলেক্ট করলে ৪ টে সংখ্যায় নম্বর দিতে হবে।

এখন আপনার Google Pay (GPay) একাউন্ট তৈরি হয়ে গেছে Gpay একাউন্টে ব্যাঙ্ক একাউন্ট লিংক করার জন্য নিচের স্টেপ ফলো করুন।

Google Pay (Gpay) এপসে ব্যাঙ্ক একাউন্ট কিভাবে লিংক করবেন


Gpay App এ একাউন্ট তৈরি করার পর আপনাকে এখানে ব্যাঙ্ক একাউন্ট যুক্ত করতে হবে কারণ ব্যাঙ্কের মাধ্যমেই আপনার পয়সা লেন দেন হবে। নিচে আমি স্টেপ বাই স্টেপ বলছি। 

step:1- Click Profile Icon
Gpay এপসসে একাউন্ট হয়ে যাবার পর এখানে হোম পেজে ওপরে আপনার প্রফাইল দেখতে পাবেন। প্রফাইল আইকনে ক্লিক করুন।

step:2- Add Bank Account 
প্রফাইলে ক্লিক করলে Add Bank Account অপশান পাবেন এখামে ক্লিক করুন।

step:3- select Bank Accoun
এবারে অনেক গুলো ব্যাঙ্কের ছবিও নাম দেখতে পাবেন এখান থেকে আপনার যেই Bank Account লিংক করতে চান সেটা সিলেক্ট করুন।

step:4- Create UPI pin
ব্যাঙ্ক সিলেক্ট করার পর Create UPI pin অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন। এবার আপনার  ATM (Debit cards) ডিটেলস এখানে দিয়ে 6 Digit UPI Pin তৈরি করে নিন।

এখন Gpay এপ্সের সঙ্গে আপনার Bank Account লিংক হয়ে গেছে। যখন আপনি কাউকে পেমেন্ট করবেন বা Bank Balance চেক করবেন তখন আপনার থেকে UPI PIN চাইবে। এবার আপনি যাকে খুশি Gpay App দিয়ে টাকা পাঠাতে বা বিল পেমেন্ট করতে বা মোবাইল রিচার্জ করতে পারেন।

Google Pay বা Gpay কিভাবে ব্যবহার করবেন?

Gpay এপস ব্যবহার করা খুব সহজ। প্রথমে আপনার পিন দিয়ে এপসটা অপেন করুন।
এবার GPay হোম পেজ থেকে New ক্লিক করুন। 
Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?
New ক্লিক করার পর এখানে  অনেক গুলো অপশন পাবেন।

Mobile Recharge: যদি আপনি নিজের বা অন্য কোন মোবাইলে রিচার্জ করতে চান তবে এখান থেকে করতে পারবেন।
Bill Payments: এখান থেকে আপনি Postpaid, Mobile, Landline, DTH TV, Gas, Electricity ইত্যাদি বিল পেমেন্ট করতে পারবেন।

Bank Transfer: যদি আপনি অন্য কারোর ব্যাঙ্ক একাউন্টে টাকা পাঠাতে চান তবে এখান থেকে পাঠাতে পারেন। এর জন্য প্রয়োজন সেই ব্যাক্তির নাম, ব্যাঙ্ক একাউন্ট নম্বর এবং IFSC কোড থাকতে হবে।

Phone Number:- যদি আপনি কাউকে টাকা পাঠাতে চান এবং তার নাম্বার আপনার মোবাইলে সেভ করা না থাকে তবে এই অপশন থেকে নাম্বার সার্চ করে টাকা পাঠাতে পারবেন।

UPI I'd Or QR :- আপনি যাকে পেমেন্ট করতে চান যদি সে Gpay App ছাড়া অন্য কোন UPI এপস ব্যবহার করে তবে এই অপশন থেকে QR কোড স্কান করে তাকে টাকা পাঠাতে পারবেন।
Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?

Google Pay (GPay) এপস দিয়ে কিভাবে মোবাইল রিচার্জ করবেন

মোবাইল রিচার্জ করার জন্য প্রথমে Gpay এপস অপেন করুন। 
  1. Gpay হোম পেজ থেকে New ক্লিক করুন। 
  2. এবার Mobile Recharge এ ক্লিক করুন। 
  3. এবার এখানে যেই নাম্বারে রির্চাজ কতে চান সেই নাম্বারটা দিয়ে Continue ক্লিক করুন। 
  4. এখানে সেই নাম্বারের কম্পানির নাম আর অফার দেখতে পাবেন যতো টাকার রির্চাজ করবেন সিলেক্ট করুন 
  5. এবারে Process to Pay ক্লিক করুন। 
  6. আপনার রির্চাজ হয়ে গেছে। (নোট অনেক সময় UPI PIN চাইতেও পারে)।

Google Pay (G Pay) এপস দিয়ে ইলেকট্রিকস বিল পেমেন্ট কিভাবে করবেন

আপনি যদি আপনার ইলেকট্রিক বিল Gpay App দিয়ে জমা দিতে চান তবে নিচের স্টেপ ফলো করুন।
  1. প্রথমে GPay App অপেন করুন এখানে ওপর থেকে New ক্লিক করুন। 
  2. এবার ওপর থেকে Bill Payment সিলেক্ট করুন। 
  3. এখানে একটা লিস্ট খুলবে এখান থেকে আপনি কিসের বিল জমা দিতে চান সিলেক্ট করুন ইলেকট্রিক হলে প্রথমেই Electricity ক্লিক করুন। 
  4. এবার এখানে ভারতের সমস্ত রাজ্যের ইলেক্ট্রিক কম্পানির নাম দেখতে পাবেন এখান থেকে আপনার রাজ্যের কম্পানির নাম সিলেক্ট করুন। যেমন কলকাতার CESC KOLKATA আমি সিলেক্ট করলাম
  5. এবার এখানে দুটো বক্স দেখতে পাবেন প্রথমে Enter Customer Number এখানে আপনার ইলেকট্রিক বিল দেখে ১১ সংখ্যার কাস্টমার নাম্বার দিন। নিচের বক্সে আপনি যার বিল পেমেন্ট করছেন তার নাম দিয়ে Next ক্লিক করুন। 
  6. এবার টাকার Amount বসিয়ে Process to pay ক্লিক করুন। এখানে আপনার UPI PIN চাইতে পারে পিন দিয়ে Ok করে দিন। এখন আপনার ইলেকট্রিক বিল পেমেন্ট হয়ে গেছে। 

Google Pay App / Gpay মাধ্যমে কিভাবে অনলাইনে মাসে ১০ হজার টাকার বেশি আয় করবেন

আপনি যদি Gpay App দিয়ে টাকা আয় করতে চান এটা খুব সহজ টাকা লেনূেন পদ্ধতি মাত্র। যেমন মনে করুন মোবাইল রির্চাজ করে, ইলেকট্রিক বিল পেমেন্ট করে, বন্ধুদের ইনভাইট করে ইত্যাদি নানান ভাবে GPay App দিয়ে আয় করতে পারবেন। আসুন দেখেনিই কিভাবে আয় করবেন।

Invited Your Friends 
GPay এপস দ্বারা আপনি আপনার বন্ধুদের Facebook, Twitter, Linkedin, Instagram  WhatsApp ইত্যাদি সোশ্যাল সাইটে এই এপস ব্যবহার করার জন্য আমন্ত্রণ করতে পারেন তার জন্য GPay আপনাকে একটা Reffer কোড দেবে আপনার সেই কোড দিয়ে যদি কেউ এই এপস ডাউনলোড করে এবং প্রথম Money Transfer করে তবে সেও ৫১ টাকা পাবে এবং আপনিও ৫১ টাকা পাবেন। এই টাকা সরাসরি আপনার ব্যাঙ্ক একাউন্টে ৪৮ ঘন্টার মধ্যে জমা হয়ে যাবে। কখনো কখনো ৫১ টাকার জায়গায় ১০১ টাকারও অফার থাকে।
Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?


Lucky Friday To win
এই অফারে প্রতি সপ্তাই GPay থেকে একজন Winner কে ১ লাখ টাকা Gift করা হয়। এই অফারে অংশ গ্রহণ করার জন্য GPay হোম পেজ থেকে Offer ক্লিক করুন। তার Lucky Friday Gift খুজে Start Payment ক্লিক করে আপনার যেকোন বন্ধুকে ৫০০ টাকা বা তার বেশি পেমেন্ট করে দিন পরে তার থেকে টাকাটা নিয়ে নিতে পারবেন এবং আপনার ভাগ্য ভালো হলে ১ লাখ টাকা জিতে যেতে পারেন।
Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?

Pay 150 or more get money
এই অফারের দ্বারা যদি আপনি কাউকে ১৫০ বা তার বেশি পেমেন্ট করেন তবে আপনি একটা স্ক্যাচ কাড পাবেন যার সাহায্যে আপনি হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। এবং সপ্তাই ৫ বার এটা করতে পারবেন।
Google Pay কি? কিভাবে ব্যবহার করে? Google Pay App এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন ?

Others Gpay Gift
এছাড়াও আপনি মোবাইল রির্চাজ, বিল পেমেন্ট ইত্যাদি কাজ Gpay দিয়ে করলে আপনাকে Scratch Card দেবে। সেখানেও ভাগ্যের খেলা আপনার ১ টাকাও আসতে পারে আবার হাজার টাকাও আসতে পারে। তবে এই কাজ গুলো অফার দেখে করলে বেশি লাভ।
আপনার কাছে যদি ৩-৪ জন ভরসা যোগ্য বন্ধু থাকে তবে নিজেদের মধ্যে টাকা আপ-ডাউন করেও এই সব অফারের মজা নিতে পারেন।

শেষ কথা 

বন্ধুরা আশা করি যারা Google Pay এপস এখনো ব্যবহার করেননি। এখন তাদের ব্যবহার করতে কোন সমস্যা হবে না।অনেক কষ্ট করে Gpay বিষয়ে সম্পূর্ণ তথ্য আপনাদের কাছে এই জন্য তুলে ধরলাম আপনি যদি আপনার কোন বন্ধুকে GPay থেকে ৫১ টাকা আয় করার জন্য ইনভাইট করেন আর সে যদি এপসের বিষয় না জেনে থাকে তখন আমাদের পোস্ট তার কাছে শেয়ার করে জানাতে পারবেন। এবং এই বিষয়ে কোন কিছু জিজ্ঞাসা থাকলে নিচে কমেন্টে জানাবেন ধন্যবাদ। 

Previous
Next Post »