ব্লগিং টিউটোরিয়াল। ব্লগ সাইট কি? কিভাবে ব্লগিং শুরু করবো? ব্লগ থেকে কিভাবে আয় করা যায়?

হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন। আমাদের অনেকের মনেই ব্লগিং বিষয় নানান রকম প্রশ্ন আসে। তবে বন্ধুরা আজকের এই পোস্টে আমরা জানবো ব্লগ কি?  কিভাবে ব্লগিং করে আয় করা যায় এবং ব্লগিং বিষয়ে সমস্ত প্রশ্নের উত্তর এখানে জানতে পারবেন। আপনি যদি একটা ব্লগ তৈরি করে নিজের পরিচয় গড়তে চান এবং অনলাইনে আয় করতে চান তবে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। এমনিতে ইন্টারনেট জগতে অনেক ফেক সাইট আজকাল দেখা যাচ্ছে যেখানে বলা হয় এতো আয় করতে পারবেন কিন্তু কাজের পরে পেমেন্ট পাওয়া যায় না। এরকম ফেক সাইট থেকে দূরে থাকুন এবং গুগোলের সাহায্য নিয়ে অনলাইনে আয় করুন। সময় নষ্ট না করে আসুন দেখে নেওয়া যাক ব্লগিং কি এবং ব্লগিং থেকে কিভাবে আয় করতে পারি।
ব্লগিং টিউটোরিয়াল। ব্লগ সাইট কি? কিভাবে  ব্লগিং শুরু করবো?  ব্লগ থেকে কিভাবে আয় করা যায়?
ব্লগিং টিউটোরিয়াল 

ব্লগ সাইট কি ? what is blog ? 

ব্লগ গুগোলেরি একটা প্রডাক্ট যেটা ওয়েবসাইটের মতোই কাজ করে। গুগোলের এই সার্ভিস যেকেউ ফ্রি ব্যবহার করে নিজের প্রতিভা সকলের সঙ্গে শেয়ার করতে পারে। যেমন আমরা ফেসবুকে কিছু পোস্ট করি কিন্তু সেখানে আমাদের বন্ধু এবং কিছু অনুসরণ কারির কাছেই আমাদের শেয়ার করা পোস্ট পৌছায়। ব্লগে তার উল্টো আপনি ব্লগে কিছু শেয়ার করলে গোটা বিশ্ব সেটা যখন খুশি গুগোলে সার্চ করে পরতে পারবে এবং তার ওপর নিজের মন্তব্য করতে পারবে। এটা ওয়েবসাইটের মতোই কাজ করে আপনি মনে করলে মোবাইল দিয়েও ফ্রি ব্লগিং করতে পারেন।

ব্লগিং কি ?  what is blogging ? 

ব্লগস্পটে ফ্রি ব্লগ তৈরি করার পর আমাদের সেখানে আর্টিকেল লিখতে হয়, সে ই আর্টিকেল পাবলিশ করতে হয় এবং ওয়েবসাইটের মতো সুন্দর দেখানোর জন্য blog design করতে হয় এই সকল কাজ গুলোকে এক কথায় ব্লগিং বলা হয়। এবং ব্লগিং করে আপনিও আয় করতে পারেন যেইভাবে আর সকল ব্লগার আয় করছে। আমরা অনেকেই সারাদিন ফেসবুক করি নিজেদের পোস্ট শেয়ার করি কিন্তু বিশ্বাস করুন ফেসবুক থেকে কোনদিন সফল হওয়া যায় না অযথা সময়ের অপচয় করা হয়।

ব্লগার কে বা কারা ? 

ব্লগ তৈরি করার পর ব্লগে যে নতুন নতুন আর্টিকেল লেখে এবং সকলের সঙ্গে শেয়ার করে, সকলের কমেন্টের রিপ্লাই দিয়ে তাদের সাহায্য করে তাকে মানে ব্লগের মালিক কেই আমরা ব্লগার বলে থাকি।


ব্লগিং করার সুবিধা কি ? কেন ব্লগিং করবো ? 


ব্লগিং করার অনেক সুবিধা আছে। ব্লগিং করে আপনি সকলের সঙ্গে পরিচিত হতে পারবেন। আপনার নিজের কথা সকলের সঙ্গে শেয়ার করতে পারবেন আপনার বিষয়ে সকলে জামতে পারবে যেমন>>
১) অনেকে বলে গুগোলে কিভাবে ছবি আপলোড করে। তাদের আমি বলি গুগোলে সরাসরি ছবি আপলোড করা যায় না কিন্তু আপনি যদি আপনার ব্লগে ছবি আপলোড করেন সেই সব ছবি গুগোল ইমেজে দেখতে পাবেন। 
২) আপনার যদি পারসোনাল কোন প্রতিভা থাকে যেটা আপনি ছাড়া আর কেউ জানেনা আপনি সেটা সকলের সঙ্গে শেয়ার করতে পারবেন। যেমন মনে করুন আপনি যদি ভাল গল্প বা কবিতা লিখতে পারেন বা আপনি যদি ডাক্তার হন তাহলে Health বিষয়ে ব্লগ তৈরি করে সকলকে সাহায্য করতে পারেন।
৩) আপনার যদি কোন ব্যাবসা থাকে তাকে প্রমোট করার জন্য ডোমেইন কিনে বা ফ্রি ব্লগে আপনার Business আর উন্নত করার জন্য ব্লগে আপনার Business সম্পর্কে আর্টিকেল লিখে প্রমোট করতে পারেন।
৪) এছাড়াও আপনি ব্লগে যেকোন একটা বিষয় নিয়ে আর্টিকেল লিখে আপনার সেই আর্টিকেলে Amazon এর মত বড় কম্পানির প্রডাক্ট সেল করে বা গুগোল এডসেন্স থেকে টাকা ইনকাম করতে পারেন।

ব্লগ এবং ওয়েবসাইটের মধ্যে তফাৎ কি ? 

ব্লগ একটা ফ্রি সার্ভিস এটা দেখতে অনেকটা ওয়েবসাইটের মতন এখানে আপনি যেকোন বিষয় নিয়ে আলোচনা করতে পারেন এবং সব ধরনের পোস্ট এখানে করা যায়। এটা গুগোল দ্বারা তৈরি ফ্রি সাইট ব্লগিং করতে গেলে কোন কিছু শেখার প্রয়োজন হয় না উদাহরণ সরুপ আপনি aparupbangla.com ধরতে পারেন।

ওয়েবসাইট সম্পূর্ণ পেট সার্ভিস। ওয়েবসাইট বানাতে গেলে আপনাকে ডোমেইন কিনতে হবে, হোস্টিং কিনতে হবে, টেমপ্লেট কিনতে হবে, HTML এবং CSS বিষয় জানতে হয়। web design শিখতে হয়। এছাড়াও ওয়েবসাইট যেকোন একটা বিষয় নিয়ে তৈরি হয় এখানে সব কিছু শেয়ার করা যায় না উদাহরণ সরুপ আপনি amazon.in ধরতে পারেন কারণ এখানে শুধু প্রডাক্ট বিক্রয় করা হয়।

ব্লগিং করে কি আয় করা যায়? 

হুম ব্লগিং করে আপনি যথেষ্ট ভাল আয় করতে পারেন কিন্তু প্রথম দিকে মোটামুটি একবছর আপনাকে ধৈর্য ধরে থাকতে হবে যতোদিন না আপনার ব্লগে বেশ কিছু ভিজিটর আসছে যখন আপনার ব্লগে ভিজিটর আসা শুরু করে দেবে তখন আপনি গুগল বা যেকোন বড় কম্পানির এড আপনার ব্লগে দেখিয়ে আয় করতে পারবেন।

ব্লগিং করে আয় করার জন্য blogger.com থেকে একটা ফ্রি ব্লগ বানিয়ে তাইতে রেগুলার পোস্ট করতে হবে। সেই পোস্টে ভিজিটর নিয়ে আসার জন্য সমস্ত সোশ্যাল মিডিয়ায় আপনার পোস্ট শেয়ার করবেন। আপনার পোস্টে কেউ কমেন্ট করলে সন্মানের সাথে তাকে রিপ্লাই করতে হবে।

একবার আপনার ব্লগ সাইট প্রপুলার হয়ে গেলে ব্লগিং থেকে আপনার আয় করা কেউ রুখতে পারবেনা। এইভাবে ব্লগে কাজ করতে করতে হয়তো এমন সময় চলে আসবে যখন আপনাকে কাজও করতে হবে না ব্লগ থেকেই আয় করে আপনার দিন ভাল ভাবে চলে যাবে।



কোন বিষয় নিয়ে ব্লগিং করা উচিৎ ? ব্লগিং কিভাবে শুরু করবো ? 


আমাকে প্রায় অনেকেই এই প্রশ্নটা করে থাকে এখনতো গুগোলে সব বিষয় খুঁজে পাওয়া যায় আমার ব্লগিং করার খুব ইচ্ছে কিন্তু কোন টপিক পাচ্ছিনা। তাদের আমি একটাই কথা বলবো যেই বিষয় আপনি জানেন সেই বিষয়ে ব্লগিং করুন তাইতেই আপনি সফল হবেন। উদাহরণ সরুপ আপনি যদি ভাল রান্না করতে পারেন তবে আপনি রেসিপি রিলেটড ব্লগিং করতে পারেন। 

এছাড়া আপনার যদি কোন ছোট বড়ো ব্যাবসা থাকে সেই বিষয়ে ব্লগিং করতে পারেন। আপনি যদি খেলাধূলা পছন্দ করেন তবে Sports বিষয়ে ব্লগিং করতে পারেন। আপনি যদি একজন চাষি ও হয়ে থাকেন তবে Farmer বিষয়ে আপনার যথেষ্ট অভিজ্ঞতা থাকবে আপনি সেই বিষয়ে ব্লগিং করুন। আপনি যদি ডাক্তার হয়ে থাকেন Health বিষয়ে ব্লগিং করুন। 

এগুলোর মধ্যে যদি কিছু পছন্দ না হয় তবে আপনি Entertainment, Comedy, Joks, Quoted,  Story, Tech এই সব বিষয়ে ব্লগিং শুরু করতে পারেন।তবে এমন ট্রপিক পছন্দ করুন যেই বিষয় নিয়ে আপনি দৃঘ্য দিন পোস্ট করতে পারবেন এবং সেটার বিষয় আপনি জানেন।

ব্লগ দেখতে কেমন হয় ? 

যখন আপনি গুগোলের সাহায্যে blogger.com থেকে ফ্রি ব্লগ তৈরি করে নেবেন তখন আপনার ব্লগ সাইট এরকম দেখতে লাগবে এটা অনেকটা ওয়েবসাইটের মতন এবং ব্লগিং করা খুব সহজ। এখানে অনেক গুলো ক্যাটাগরি পাবেন যার সাহায্যে আপনি সহজে ব্লগ চালাতে পারবেন।
ব্লগিং টিউটোরিয়াল। ব্লগ সাইট কি? কিভাবে  ব্লগিং শুরু করবো?  ব্লগ থেকে কিভাবে আয় করা যায়?

ব্লগিং করতে করতে কত টাকার প্রয়োজন হয়৷? 

ব্লগিং করতে কোন টাকার প্রয়োজন নেই আপনি চাইলে ফ্রিতেই ব্লগিং শুরু করতে পারেন। কিন্তু  ব্লগিং করার জন্য আপনার কাছে দুটো জিনিস থাকা আবশ্যক
১) ইমেইল যদি আপনার কাছে ইমেইল না থাকে চিন্তা করার কোন দরকার নেই গুগোলের ফ্রি সার্ভিস mail.google.com থেকে সহজেই আপনি একটা ইমেইল বানিয়ে নিতে পারবেন।
২) আর দরকার মোবাইল / কম্পিউটার বা লেপটপ।

কিভ ব্লগ তৈরি করা যায় ? 

ওপরের সমস্ত বিষয় পড়ার পর আমি নিশ্চিত ব্লগিং বিষয়ে আপনার আর কোন প্রশ্ন নেই। এখন আপনি যদি মনে করেন সত্যি  আপনার কাছেও একটা ব্লগ থাকা আবশ্যক তবে আপনি blogger.com থেকে একটা ব্লগ তৈরি করেনিন। ব্লগ তৈরি করা খুব সহজ তবু যদি কোন অসুবিধা হয় তবে ফ্রি ব্লগ কিভাবে তৈরি করে পোস্টটা এক ঝলক দেখেনিন।

শেষ কথা 

বন্ধুরা আশা করি এই পোস্ট দেখার পরে আপনার কাছে ব্লগিং বিষয় কোন প্রশ্ন থাকবে না।কিন্তু ব্লগ সাইট তৈরি করার পর ব্লগের এমন কিছু সেটিং থাকে যেগুলো নিজেদের করে নিতে হয় যেমন সাইটম্যাপ তৈরি, মেটা ট্যাগ, ওয়েবসাইট সাবমিট গুগোল, রোবট টেক্সট আর এই সব বিষয়ে সমস্ত কিছু আপনি শুধু  aparupbangla.com ওয়েবসাইটেই পাবেন যার সাহায্যে সহজেই ব্লগিং করে জীবন গড়তে পারেন। আশা করি আজকের পোস্ট সকলের ভালো লেগেছে ব্লগিং বিষয় আর কোন প্রশ্ন আপনার মনে আসলে কমেন্টে জানান আপনার উত্তর অবশ্যই দেওয়ার চেষ্টা করবো ধন্যবাদ। 
Previous
Next Post »