বখরিদ - কোরবানির ইদ - ঈদ-উল-আযহার | eid ul adha or Bakra eid

আর দুদিন পরে পবিত্র ঈদ উল আযহা এটা একটা আরবিক ভাষা এই শব্দের অর্থ ত্যাগের উৎসব। অনেকে কোরবানির ঈদ বা বখরি ঈদ বলেও জানে। ইসলাম ধর্মের বড়ো উৎসবের মধ্যে কোরবানির ঈদ একটি। রমজান মাস শেষ হবার মোটামুটি ৭০ দিন পরে ও ইসলামিক ক্যালেন্ডার জিরহজ মাসের ১০ তারিখে কোরবানির ঈদ বা বখরি-ঈদ পালন করা হয়। ঈদ-উল-আযহার দিন সকালে নামাজ পড়ার পড়ে মুসলমানরা পশু কোরবানি দিয়ে থাকে।
বখরিদ - কোরবানির ইদ - ঈদ-উল-আযহার | eid ul adha or Bakra eid


জানুন বখরি ঈদ বা কোরবানি ঈদের ইতিহাস   

এর পিছনে একটা সুন্দর কাহীনি রয়েছে। ইসলামের নবী হযরত ইব্রাহীমের কোন সন্তান ছিল না। তিনি সর্বদা আল্লাহ তায়ালার কাছে সন্তানের জন্য দোয়া করতেন একদা তার পুত্র সন্তান হয়।তার নাম রাখেন ইসমাইল। নবীজি ইসমাইলকে খুব ভালবাসতেন। কখনো ছেলেকে চোখের আড়াল করতেননা।

এইভাবে কয়েক বছর কেটে যায় একদিন ইব্রাহীম স্বপ্ন দেখেন আল্লাহ তার কাছে তার সব থেকে প্রিয় জিনিসটা কোরবানি চাই। ইব্রাহীমের কাছে তার প্রিয় বলতে তার ছেলে, তিনি আল্লাহর ওপর ভরসা করতেন তাই ছেলেকে কোরবানি দিতে রাজি হয়ে যায়। ছেলেকে কোরবানি দেওয়ার সময় ইব্রাহিম নিজের চোখে পট্টি বেঁধে নিয়েছিল যাতে ছেলের প্রতি কোন মায়ায় না আটকে যায়। 

কোরবানি দেওয়ার পরে ইব্রাহিম চোখ খুলে দেখেন তার ছেলে ইসমাইল পাশে দায়রে আছে আর তিনি একটা বখরি (ভেড়া) বলি দেন। এটা ছিল আল্লাহর চমৎকার এই কোরবানির মধ্যে দিয়ে আল্লাহ ইব্রাহিমের ধৈর্য ও আল্লার প্রতি কতটা বিশ্বাস তার পরীক্ষা নিচ্ছিলেন। এরপর থেকেই কোরবানি ঈদ বা বখরি ঈদ পালন করা হয়।     

বখরি-ঈদের শুভেচ্ছা WhatsApp এর মাধ্যমে



অপরূপ বাংলা এবছর আপনাদের জন্য দারুন একটা কোরবানি ঈদের WhatsApp Script তৈরি করেছে। যার সাহায্যে সহজে আপনার বন্ধুদের কোরবানি ঈদের দায়ত দিতে পারবেন।
Eid Mubarak WhatsApp Sacript.

  1. প্রথমে এখানে ক্লিক করুন।    
  2. এবার আপনার নাম লিখুন।
  3. এখানে দেখতে পাবেন Eid Mubarak WhatsApp Sacript.
  4. পছন্দ হলে নিচে থেকে WhatsApp শেয়ার করে দিন। 
       

                    
Previous
Next Post »