Disclaimer পেজ কি? ওয়েবসাইট ব্লগের জন্য Disclaimer পেজ কিভাবে তৈরি করে

হ্যালো বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন। যখন আমরা ওয়েবসাইট বা ব্লগ তৈরি করি ও তাইতে পোস্ট করি আমরা চাই আমাদের ভিজিটর   আমাদের পোস্ট পড়ুক আমাদের পোস্টে লাইক কমেন্ট করে তাদের অভিজ্ঞতা তাদের সমস্যা আমাদের সাথে শেয়ার করুক আমাদের পোস্টের মাধ্যমে। কিন্তু একবারও চিন্তা করে দেখেছেন আমাদের ভিজিটর কি চাই?  আমাদের ভিজিটর চাই সে যেই ওয়েবসাইটে আছে তার সম্পর্কে জানতে যেমন ওয়েবসাইট এডমিন কে?  কি বিষয় এখানে পোস্ট করা হয় ইত্যাদি। তার জন্য দরকার আমাদের ওয়েবসাইটে কিছু জরুরি পেজ যেমন About, Contact, Privacy Policy, Disclaimer, terms and conditions


Disclaimer পেজ কি? ওয়েবসাইট ব্লগের জন্য Disclaimer পেজ কিভাবে তৈরি করে


 এছাড়াও সাধারণত আমরা ওয়েবসাইট তৈরি করে থাকি দুটো কারণে হয় ওয়েবসাইট থেকে টাকা আয় করার জন্য, না হয় ওয়েবসাইট ব্লগে লিখে মানুষের সাহায্য করার জন্য, কিংবা ওয়েবসাইট ব্লগে লিখে মানুষের সাহায্য এবং টাকা ইনকাম করার জন্য আর ব্লগে লিখে টাকা আয় করার টপ ৫ এড নেটওয়ার্ক যার মধ্যে সব থেকে বড়ো গুগল এডসেন্স শুধু মাত্র ক্লিকেই টাকা দিয়ে থাকে আর গুগল এডসেন্স এপ্রভেল পেতে হলে আমাদের সাইটে জরুরি পেজ গুলো থাকতে হবে।
Also Read
ব্লগের জন্য বাংলায় প্রাইভেসি পলিসি কিভাবে তৈরি করে
ব্লগের জন্য Contact From পেজ কিভাবে তৈরি করবেন

ব্লগের জন্য পেজ তৈরি করা কেন জরুরি? 



আমি ওপরেই বলেছি আপনার ওয়েবসাইটে জরুরি পেজ গুলো না থাকলে গুগল এডসেন্স পাওয়া সম্ভব না। এই পেজ দেখে এডসেন্স এবং আমাদের ভিজিটররা আমাদের ওপর ভরসা করে থাকে।

এছাড়াও আপনার ওয়েবসাইট যতো পুরনো আর ফেমাস হতে থাকবে তখন মানুষের নজর পোস্ট রাইটারের ওপড় পরে তার বিষয়ে জানতে চাই সেই জন্য About Us পেজ ব্লগে থাকা প্রয়োজন। 

আপনার ভিজিটর আপনার ওয়েবসাইটে বা আপনাকে তার কোন পারসোনাল ইনফরমেশন (Number, Email) দিয়ে থাকলে সেটা আপনি গোপন রাখবেন তার ভরসা দেওয়ার জন্য Privacy Policy পেজ আপনার ওয়েবসাইটে থাকা প্রয়োজন।

আপনার ভিজিটর আপনার সাথে গোপন ভাবে যোগাযোগ করতে বা কথা বলতে চাইলে কিভাবে কথা বলবে তার জন্য আপনার সাইটে Contact From থাকা জরুরি। 

এক কথায় বলতে পারেন ব্লগের পেজ আমাদের ওপর ভিজিটরের ভরসার সার্টিফিকেট।এই গুলো থাকলে ভিজিটর ওয়েবসাইটের ওপর বিশ্বাস করে।
Also Read
ব্লগে থিম কিভাবে আপলোড করে
ফ্রি ব্লগে গুগল এডসেন্স নেওয়ার সহজ উপায়
www ছাড়া ওয়েবসাইট ওপেন কিভাবে করবেন

Disclaimer পেজ কি? 

যদি আপনি একজন ব্লগার হোন তবি নিশ্চয় আপনার ব্লগে আপনি অনেক পোস্ট লিখে থাকেন।মনে করুন আপনি একটা পোস্ট করেছেন অনলাইন শপিং কিভাবে করে এবং তাইতে কোন কম্পানির লিংক দিয়েছেন ভবিষ্যতে সেই কম্পানি বন্ধ হয়ে গেল।আপনার ভজিটর যদি আপনার পোস্ট পড়ে সেখান থেকে কিছু কেনার জন্য ইনভেস্ট করে আর ডেলিভারি না পেয়ে তার লোকসান হয় তখন সে আপনাকে ধরতে পারে কারণ আপনার লিংক থেকে সে ওই কম্পানিতে ইনভেস্ট করেছিল এই ধরনের সমস্যা থেকে বাঁচার জন্য আমাদের ব্লগে  Disclaimer পেজ থাকা জরুরি যার মধ্যে লেখা থাকে আমরা আমাদের ওয়েবসাইটে যেই পোস্ট গুলো করে থাকি তাইতে কারোর কোন লোকসান বা কোন সমস্যা হলে তার দায়িত্ব আমাদের বা আমাদের ওয়েবসাইটের না।
Also Read
ওয়েবসাইট নামের ইমেইল এড্রেস কিভাবে তৈরি করে
ব্লগে robots.txt কিভাবে যুক্ত করে
ব্লগে 404 page error কিভাবে ঠিক করবেন

Disclaimer পেজ ব্লগের জন্য জরুরি কেন?



  1. যদি আপনি একজন ব্লগার হোন তবে নিশ্চয় আপনার ব্লগে অনেক পোস্ট লেখেন তার মাঝে কোন পোস্টে ভুল হয়ে গেলে আপনার ভিজিটরের কোন সমস্যা হতে পারে তার থেকে বাঁচার জন্য আপনার ব্লগে Disclaimer পেজ থাকা জরুরি। 
  2. Disclaimer পেজ কোন কমেডি না এটা সিরিয়াস পেজ যাতে লেখা থাকে আপনার ব্লগের কোন পোস্টের জন্য  কারোর কোন রকম লস বা খতি হলে আপনার ব্লগ দায়ী না।
  3. আপনার যদি প্রপেলার সাইট হয় যার মধ্যে রেগুলার ভিজিটর হয়তো আপনার সাইট বা আপনার বিষয়ে জানে কিন্তু যেসকল নতুন ভিজিটর আপনার সাইটে আসবে তারা আপনার বিষয় বা সাইটের বিষয়ে জানে না তাদের বিশ্বাস অর্জন এবং বোঝানোর জন্য এটা একটা ভাল সাইট আপনাকে About, Contact,  Privacy, Disclaimer পেজ বানাতে হবে। 
  4. এডসেন্স এপ্রভেল পেতে হলে বা অন্য কোন এড ব্যবহার করলেও আপনার ওয়েবসাইটে এই ৪ টে পেজ থাকা জরুরি। 
  5. এই পেজ থাকার মানে ওয়েবসাইট বিশ্বাস যোগ্য এবং সেভ। যদি আপনার জানা না থাকে Disclaimer পেজ কেমন হয় তবে আমাদের সাইটের Disclaimer দেখতে পারেন।

Disclaimer পেজে কি কি থাকে বা কি কি লেখা জরুরি? 



1. Terms and conditions- এখানে প্রথমেই হেডিং দিয়ে লিখবেন Terms and conditions আপনি আমাদের ব্লগে যেসকল পোস্ট গুলো পড়ছেন এটা সম্পূর্ণ আপনার ইচ্ছেয় পড়ছেন এখানে আমরা আপনাকে পড়ার জন্য কোন রকম জোর করিনি।

2. Copyright- এখানে আপনাকে জানাতে হবে আপনি যেসকল পোস্ট করেছেন সেগুলো অন্য কেউ কপি করতে পারবে কি না। আপনি কি আপনার ওয়েবসাইটের পোস্ট কপি করে অন্য জায়গায় ব্যবহার করার জন্য আপনার ভিজিটরকে অনুমতি দিচ্ছেন। 

3. Privacy- এখানে আপনাকে জানাতে হবে আপনার ভিজিটরের গোপন তথ্য যেমন ইমেইল বা নাম্বার আপনি অন্য কোথাও শেয়ার করবেন না।

4. Hold Harmless- এখানে আপনার ভিজিটরকে এটা বোঝাতে হবে যে আপনি জা কিছু শেয়ার করেন আপনার সাইটে সবি তাদের সাহায্য করার জন্য। আর এটাও বলবেন আমাদের কাছে কোন সার্টিফিকেট নেয় তাই আমাদের সাইটের যেসকল তথ্য সে ফলো করে সেগুলো সম্পূর্ণ তার দায়িত্ব।

5. Reserve Right- এখানে আপনাকে জানাতে হবে আপনার সাইটের মালিক আপনি আর আপনি যেকোন সময় আপনার ওয়েবসাইট বিক্রি করে দিতে পারেন। অথবা যেকোন পোস্ট কমেন্ট আপনি ডিলেট করে দিতে পারেন।

6. Advertisers- এখানে আপনাকে জানাতে হবে আপনার ওয়েবসাইটের কোন এড এডসেন্স বা অন্য কিছু থেকে কেউ যদি কিছু কিনে থাকে আর তার কাছে সেই প্রডাক্ট না পৌছায় বা অন্য সমস্যা হলে তার দায়িত্ব আপনার বা আপনার ব্লগের না।

7. Contact Information- একদম শেষে আপনার সাথে আপনার ভিজিটর কিভাবে যোগাযোগ করতে পারে নাম্বার, ইমেইল  অথবা কন্টাক্ট ফর্ম পেজ লিংক দিতে পারেন এবং কি কি কারণে আপনার সাথে যোগাযোগ করতে পারে সেটাও দিতে পারেন। 

আপনার ওয়েবসাইট যদি বাংলায় হয় তবে সহজেই এই ছোট ছোট টপিক গুলো ব্যবহার করে আপনি বাংলায় Disclaimer পেজ তৈরি করতে পারেন। যদি আপনার সময় কম থাকে তবে আপনি  অনলাইনেও Disclaimer Page Generator করতে পারেন তার জন্য নিচের স্টেপ ফলো করুন।
Also Read:
ব্লগের জন্য সাইটম্যাপ কিভাবে তৈরি করে ওগলে সাবমিট করে
মেটা ট্যাগ কোড ব্লগের জন্য কিভাবে তৈরি করে ও সাবমিট করে

Disclaimer পেজ কিভাবে বানাবো Blog এবং Wordpress এর জন্য? 


Disclaimer পেজ তৈরি করার জন্য প্রথমে Disclaimer Generator ওয়েবসাইটে চলে যান।
1. Site name* এখানে আপনার ওয়েবসাইটের নাম দিন।
2. Company Name* এখানে আপনার কম্পানি বা কোন ব্যাবসা থাকলে তার নাম দিন। যদি না থাকে আপনার ওয়েবসাইট লিংক (URL) দিন।
3. Country* আপনি কোন দেশের সেটা লিখুন India না Bangladesh. 
4. E-mail address* এখানে আপনার ইমেইল দিন।
5. Make my disclaimer এখানে ক্লিক করে একটু অপেক্ষা করুন। তৈরি হয়ে গেলে পুরোটা কপি করেনিন।
Disclaimer পেজ কি? ওয়েবসাইট ব্লগের জন্য Disclaimer পেজ কিভাবে তৈরি করে

ব্লগে Disclaimer পেজ কিভাবে যুক্ত করে? 



এবারে আপনার Disclaimer তৈরি হয়ে গেছে। আপনার Disclaimer ব্লগে যুক্ত করার জন্য আপনার ব্লগের হোম পেজে চলে যান।

  1. Page >> New Page ক্লিক করুন। 
  2. Page Title Disclaimer দিন Page Body তে আপনার কপি করা Disclaimer আর্টিকেলটা দিন যেটা একটু আগে বানালেন।
  3. Disclaimer পেজের কমেন্ট বক্স বন্ধ করার জন্য ডান পাশে Page settings >>Option >> Reder Comment >>Don't allow, hide existing Compose mode >>Done >>Publish করে দিন।

ওয়ার্ডপ্রেসে Disclaimer পেজ কিভাবে যুক্ত করবো

ওয়ার্ডপ্রেস হোম পেজে চলে যান। 
Page >> Add new >> কপি করা Disclaimer  পেস্ট করে Publish করে দিন।

আশা করি সকলের Disclaimer  পেজ তৈরি হয়ে গেছে। তবু কারোর কোন রকম সমস্যা হলে অবশ্যই কমেন্টে জানাবেন আর পোস্ট ভালো লাগলে শেয়ার করে উৎসাহ দিন ধন্যবাদ।   

Previous
Next Post »

1 Comments:

Click here for Comments
Piyali
admin
11 November 2019 at 20:25 ×

https://www.bengaliblogging.xyz/

Congrats bro Piyali you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar