আমি কিভাবে গুগল ইমেজে আমার ছবি আপলোড করবো ? যাতে যেকেউ আমার নাম সার্চ করলে আমার ছবি দেখতে পায়।

নমস্কার বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন।  আমার কাছে প্রায় অনেকে প্রশ্ন করে, গুগলে কিভাবে ফটো আপলোড করবো বা আমার ছবি কিভাবে গুগল ইমেজে দেখাবো।আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা নিজেদের ছবি গুগলে দেখাতে চায়।আবার এমন মানুষ ও রয়েছেন যারা মনে করেন গুগল শুধু মাত্র সেলিবেট্রি দের ছবি দেখায়।আজকের এই পোস্টে আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন শুধু তাইনা এই পোস্ট পড়বার পরে আপনি চাইলে আগামী দুদিনের মধ্যে আপনার ছবি গুগলে দেখাতেও পারবেন।

গুগলে কিভাবে আমার ছবি আপলোড করবো

আপনিও যদি আপনার ছবি গুগল ইমেজে দেখাতে চান বা আপনার ফটো গুগলে আপলোড করতে চান তাহলে আপনাকে বলি গুগল ইমেজে ছবি আপলোড করার কোন সুবিধা গুগল আমাদের দেয়না। গুগল এমন এক সার্চইঞ্জিন যে সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটের ছবি গুলো আমাদের দেখায়। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে আপনি কিভাবে গুগলেে আপনার ছবি দেখাবেন। গুগলে ছবি আপলোড করা খুব সহজ এর জন্য আপনাকে বড়ো বড়ো সোশ্যাল সাইট গুলোই যেমন Facebook, Twitter, Pinterest, LinkedIn Etc সোশ্যাল সাইটে একাউন্ট করে আপনার ছবি আপলোড করতে পারেন। এছাড়াও আপনি ফ্রিতে নিজের একটা ব্লগ সাইট বা ওয়েবসাইট তৌরী করে যতো খুশী ছবি আপলোড করতে পারেন। আপনার ছবি কয়েক দিনের মধ্যে গুগল দেখাতে শুরু করে দেবে। 
আমি কিভাবে গুগল ইমেজে আমার ছবি আপলোড করবো ? যাতে যেকেউ আমার নাম সার্চ করলে আমার ছবি দেখতে পায়।
                             

সোশ্যাল সাইটের মাধ্যমে কিভাবে আমার ছবি গুগলে দেখাবো

সোশ্যাল সাইটের মাধ্যমে গুগলে আপনার ছবি দেখানোর জন্য বড়ো বড়ো সোশাইল সাইট গুলোই আপনার একাউন্ট থাকতে হবে যেমন Facebook, Twitter, LinkedIn, Reddit Etc অনেক সোশ্যাল সাইট আছে। ফেসবুক বা গুগল আমাদের নাম অনুসারে কিন্তু আমাদের ছবি খুজেবের করেনা আমাদের ছবির নাম অনুযায়ী আমাদের ছবি খোঁজে। আমরা অনেকে ফেসবুক টুইটার ব্যবহার করি ও ছবি আপলোড করি কিন্তু আমাদের ছবির নাম jpg45908 এরকম হয় যার কারনে গুগলের বুঝতে সমস্যা হয় কার ছবি বা কিসের ছবি। তাই যখনি আপনি ছবি আপলোড করবেন ছবির নাম বা আপনার নাম দেবেন। ছবির ক্যাপশন আর পোস্টেও আপনার নাম দেবেন যাতে গুগলের আপনার ছবি খুজে পেতে শুবিধা হয়।

এছাড়াও আর একটা জিনিস খেয়াল রাখবেন আপনার সোশ্যাইল সাইটের প্রফাইল জানো পাবলিক থাকে। যেকোন সোশ্যাইল সাইটের প্রাইভেসি সেটিং থেকে দেখতে পাবেন। যদি আপনার প্রাইভেসি private বা friends  থাকে তাহলে এখনি এটাকে public করেদিন। এইভাবে আপনার ছবি আপলোড করলে ১৫-২০ দিনের মধ্যে গুগল আপনার ছবি দেখাতে শুরু করে দেবে। 

Pinterest ও Instagram এর মাধ্যমে আমার ছবি কিভাবে গুগলে দেখাবো? 



আমাদের মধ্যে এখনো অনেকেই আছেন যারা পিনটারেস্ট ও ইস্টাগ্রাম সম্পর্কে জানেননা হয়তো। কিংবা যারা ফেসবুক ব্যবহার করেন তাদের মধ্যে অনেকে ইনস্টাগ্রাম বিষয়ে জানেন হয়তো। পিন্টারেস্ট ও ইন্স্টাগ্রাম হলো এমন এক সোশ্যাল সাইট যেখানে আমরা আমাদের সমস্ত ছবি আপলোড করে রাখতে পারি। আপনার যদি ফেসবুক একাউন্ট থাকে তবে আপনি আপনার ফেসবুক আইডি দিয়েও ইন্স্টাগ্রাম লগইন করতে পারেন অথবা আলাদা একাউন্ট তৈরি করে নিতে পারেন। এখানে আপনি যতো খুশী ছবি আপলোড দিতে পারেন শুধু ছবি আপলোড করার পূর্বে ছবির Rename বদলে আপনার নাম দিয়ে দেবেন আর ছবি আপলোড করার সময় আপনার নাম দেবেন।                                       

ব্লগ সাইটের মাধ্যমে কিভাবে আমার ছবি গুগলে দেখাবো

সোশ্যাইল সাইটের থেকে ব্লগ বা ওয়েব সাইটে আপনার ছবি আপলোড করলে গুগলে খুব সহজে ২-১ ঘন্টার  মধ্যেই আপনার ছবি খুজে পেতে পারেন। শুধু তাইনা সোশ্যাল সাইটে আপনার পোস্ট শুধু আপনার হাতে গোণা কয়েকটা বন্ধু দেখতে পায়। কিন্তু ব্লগ সাইটে কোন পোস্ট বা ছবি আপলোড করলে গোটা বিশ্ব সেটা দেখতে পারবে লাইক কমেন্ট করতে পারবে। এছাড়া আপনি ব্লগে ঠিকমত কাজ করলে অনলাইন ইনকামও করতে পারেন। ফ্রিতে ওয়েবসাইট তৌরী করতে নিচের পোস্ট দুটো ফলো করুন।

  1. ফ্রি ব্লগ বা ওয়েবসাইট কিভাবে বানাবো
  2. ওয়েব সাইট কি? ওয়াডপ্রেসে ফ্রি ওয়েব সাইট কিভাবে বানাবো?


গুগলে কেন আমার ছবি দেখাচ্ছে না? 

আমি জানি এইরকম প্রশ্ন অনেকেই করবে বিশেষ করে তারা যারা দীর্ঘ দিন ফেসবুক ব্যবহার করছে বা ব্লগে কাজ করছে। গুগল আপনার ছবি না দেখানোর কারন অনেক হতে পারে যেমন
  1. ছবির কোন নাম বা ক্যাপশন না থাকলে। 
  2. আপনার ছবির নামে আরও অনেকে থাকলে। 
  3. আপনার প্রাইভেসি সিকরেট থাকলে।
  4. কপিরাইট অর্থাৎ অন্য কারোর ছবি ডাউনলোড করে পোস্ট করলে।

আশা করি আজকের পোস্ট সকলের ভালো লেগেেছে এছাড়াও আপনি আপনার ইউটিউব ভিডিওর থাবন্যালে আপনার ছবি দিতে পারেন যদি আপনার কোন ইউটিউব চ্যানেল না থাকে তবে মোবাইল দিয়ে ফ্রি ইউটিউব চ্যানেল কিভাবে বানাবো পোস্টটা দেখে আপনিও একটা ইউটিউব চ্যানেল তৈরি করে নিতে পারেন।     
Previous
Next Post »