আপনার Blogger ব্লগে Robots.TXT ফাইল কিভাবে যুক্ত করবেন

নমস্কার বন্ধুরা আশাকরি সকলে ভাল আছেন। আমরা এর আগে জেনেছি ব্লগে কিভাবে মেটা ট্যাগ কোড ও সাইটম্যাপ যুক্ত করে।আজ আমরা জানবো Robots Txt কি আর কেন আপনার ব্লগে এটা যুক্ত করবেন। Robots Txt হলো একটা ফাইল যেটা Google, Bing, Yahoo আর Yandex এর সার্চ ইঞ্জিন থেকে আমাদের ব্লগের কিছু গোপনীয়তা লুকিয়ে রাখতে সাহায্য করে। এককথায় বলতে পারেন  Robots Txt আমাদের ওয়েবসাইটের সিকিউরিটির মতো কাজ করে। মানে আমরা আমাদের পোস্ট পেজ সার্চ ইঞ্জিনে দকাতে চায়। Category,  Label এই গুলো রোবট লুকিয়ে রাখে
Also Read:  Submit Website Google Search Console
Also Read: Submit Website Bing Webmaster tool

Robots.Txt কিভাবে ব্লগে যুক্ত করবেন 

এমনিতে অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যারা ফ্রী রোবট টেক্স তৌরী করে কিন্তু আজ আমি আপনাদের যেই কোড গুলো দবো আপনাকে আর কোথাও যেতে হবে না। এই কোডটা ব্লগারের তৈরী আপনারা চাইলে ব্লগার হেল্প ফরামে গিয়ে এই বিষয়ে আরও জানতে  পারেন। আমি নিচে কোড গুলো ও তার মানে বিষদে বুঝঝে দিচ্ছি।
ব্লগে Robots Txt কিভাবে যুক্ত করবো| How to Submit Robots Txt in My Blogger

User-agent: Mediapartners-Google 

এটা একটা গুগল এডসেন্সের রোবট যদি আপনি  এডসেন্স ব্যবহার করেন আর আপনার এডসেন্সের কোড লুকিয়ে রাখতে চান তাহলেই এটা Disallow রাখবেন। আর যদি এডসেন্সের জন্য পরে এপ্লাই করতে চান তাহলে এটা দেবেন না বা Allow করে দেবেন।

Disallow: User-agent

এটা আমাদের সাইডের ভিজিটরের জন্য আমাদের ভিজিটরকে কোনটা দেখাতে হবে আর কোনটা লোকানো দরকার সেটা দেখে এটা Disallow থাকায় ভাল।

Disallow: /search  

এটা সার্চ কন্সোলে আমাদের ওয়েবসাইটের কি দেখাতে হবেনা সেটা নজর রাখে যেমন আমাদের ব্লগের Label বা Category সার্চ  বক্স থেকে লুকিয়ে রাখতে সাহায্য করে।

Allow :

আমাদের ওয়েবসাইটের কি দেখাতে হবে সেটা Allow করে এটা Allow  রাখতে হবে। 

Sitemaps :

এটা খুব জরুরি অবশ্যই আমাদের সাইটম্যাপ রাখতে হবে। সাইটম্যাপ বিষয়ে আমি আগেও বলেছি। সাইটম্যাপ আমাদের ব্লগের নতুন পোস্ট  সার্চ ইঞ্জিনে নিয়ে আসে।প্রপুলার পোস্ট সকলের সামনে তুলে ধরে। ব্লগের url দেখে পোস্ট সামনে নিয়ে আসে এককথায় সাইটম্যাপ ছাড়া ব্লগ চালানো অসম্ভব আপনি যদি এখনো সাইটম্যাপ তৈরি  না করে তাহলে আমাদের সাইটম্যাপ তৈরী ও গুগলে কিভাবে সাবমিট করে পোস্টটা দেখতে পারেন।

ব্লগে Robots Txt কিভাবে যুক্ত করবো| How to Submit Robots Txt in My Blogger

এবার নিচে দেওয়া সমস্ত কোড কপি  করুন আর আপনার ব্লগের Dashboard এ চলে যান।


  1. Setting > Search Preference > Custom Robots Txt পাশে Edit ক্লিক করুন। 
  2. এবার একটা খালি বক্স আসবে কোডটা দিয়ে Save Changes করে দিন। 
ব্লগে Robots Txt কিভাবে যুক্ত করবো| How to Submit Robots Txt in My Blogger

এবার আপনার ব্লগে Robots Txt ফাইল যুক্ত  হয়ে গেছে আপনি চাইলে yourblog.com/robots.txt এইভাবে  দেখে নিতে পারেন। আশা করি কারোর কোথাও বুঝতে অসুবিধা হয়নি। তবুও যদি কোন সমস্যা হই অবশ্য কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।
Previous
Next Post »