সাইটম্যাপ কি? ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবেন ও গুগলে সাবমিট করবেন?

Leave a Comment
নমস্কার বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন। আমরা এর আগে জেনেছি গুগল সার্চইঞ্জিন কিভাবে ব্লগ সাবমিট করবো আশা করি সকলের সাবমিট হয়ে গেছে। আজ আমরা জানবো ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবো ও গুগলে সাবমিট করবো| How to Create a Sitemap For the Blogger and Submit to Google
ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবেন ও গুগলে সাবমিট করবেন| How to Create a Sitemap For the Blogger and Submit to Google

সাইটম্যাপ কি? ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরি করবো ও গুগোলে সাবমিট করবো?


আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তবে অবশ্যই সাইটম্যাপ নাম শুনে থাকবেন। সাইটম্যাপ হলো এমন এক ফাইল যার সাহায্যে আপনার ব্লগের সমস্ত পোস্ট google, bing, yandex এর মতন সার্চইঞ্জিনে দেখাতে করতে সাহায্য করে। 

পুরানো যেসকল ব্লগ সাইট রয়েছে সার্চইঞ্জিন তাদের পোস্ট সহজে খুঁজে নেই কিন্তু নতুন ব্লগার দের জন্য সাইটম্যাপ তৈরি করা খবই জরুরি কারণ তাদের ২-১ টা পোস্ট গুগোল খুঁজে নিলেও সব পোস্ট সহজে খুজে উঠতে পারেনা তাই ব্লগের জন্য সাইটম্যাপ তৈরি করা আবশ্যক। 

আপনি যদি আপনার সাইটের সাইটম্যাপ তৈরি করে গুগল, বিং এর মতন সার্চইঞ্জিনে সাবমিট করেন তবে সহজেই তারা আপনার ব্লগের পেজ, পোস্ট, ছবি ও ভিডিও খুঁজে পেতে পারেন।

ব্লগের জন্য সাইটম্যাপ না বানালেও হয় শুধু তাদের জন্য যাদের Blogspot.com কারণ এটা গুগলের সার্ভিস তাই গুগোল সহজেই আপনার পোস্ট খুঁজে নেবে। কিন্তু যারা Third Party Domain ব্যবহার করেন যেমন . com . in . org  বা ওয়াডপ্রেসে যারা রয়েছেন তাদের অবশ্যই সাইটম্যাপ বানানো দরকার।

সাইটম্যাপ হলো একটা ফাইলের মতো যেটা দেখে গুগল বা অন্যান্য সার্চইঞ্জিন আপনার সাইটের বিষয়ে জানতে পারে ও গুগলের  প্রথম পেজে আপনার ওয়েবসাইট নিয়ে আসতে সাহায্য করে।

এখনো যদি আপনার সাইটম্যাপ বিষয়ে বুঝতে সমস্যা হয় তবে আপনি আমাদের সাইটম্যাপ পেজ এখানে ক্লিক করে দেখতে পারেন আর আপনি যদি আমাদের xml sitemap দেখতে চান তবে xml sitemap ক্লিক করুন।

Add Meta Tages Code your Blogger
ব্লগ থেকে টাকা আয় করার জন্য ৫ টপ এড নেটওয়ার্ক

ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবেন? 


এখন আশা করি সাইটম্যাপ কি সেটা আপনি বুঝতে পেরেছেন তবে আসুন এবার জেনেনিই কিভাবে সাইটম্যাপ তৈরি করে। আপনি মনে করলে নিজেও সাইটম্যাপ তৈরি করতে পারেন যদি আপনার কোডিং বিষয়ে সাধারণ ধারনা থাকে।

তবে অনলাইনে ফ্রীতে Sitemap তৈরি করার জন্য আপনি অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন। এখানে আমি আমার পছন্দের ওয়েবসাইটের কথা বলছি আমিও যেখান থেকে Sitemap তৈরি করেছিলাম।

  1. প্রথমে এখান থেকে সাইটম্যাপ জেনারেট করুন।
  2. আপনার website url দিয়ে Generate Sitemap ক্লিক করুন। 
  3. এবার একটা কোড আসবে ওটা কপি করুন। 
ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবেন ও গুগলে সাবমিট করবেন| How to Create a Sitemap For the Blogger and Submit to Google

blogspot ব্লগ সাইটে সাইটম্যাপ সাবমিট কিভাবে করবো? 

ওপরের নিয়ম অনুসারে আমরা আমাদের ব্লগের জন্য sitemap তৈরিতো করলাম এবার এই সাইটম্যাপ আমাদের ব্লগে যুক্ত করতে হবে তার জন্য নিচের স্টেপ ফলো করুন।
  1. আপনার ব্লগে চলে যান।
  2. Settings এ ক্লিক করুন।
  3. Search Preferences এ ক্লিক করুন। 
  4. এবার Custom Robots txt পাশে Edit  বা yes ওপশানে ক্লিক করুন। 
  5. একটা খালি বক্স পাবেন এখানে কোডটা  পাস্ট করে Save Changes করে দিন। 
ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবেন ও গুগলে সাবমিট করবেন| How to Create a Sitemap For the Blogger and Submit to Google

google সার্চইঞ্জিনে সাইটম্যাপ কিভাবে সাবমিট করবো?


free sitemap generator সাইট থেকে সাইটম্যাপ তৈরি করার পর আমরা আমাদের ব্লগে সাইটম্যাপ যুক্ত করলাম। এবার আমাদের গুগল সার্চইঞ্জিনে সাইটম্যাপ সাবমিট করতে হবে তার জন্য নিচের স্টেপ ফলো করুন।
  1. গুগল সাার্চকন্সোলে চলে যান।
  2. Login না থাকলে লাগইন করুন।
  3. আপনার ওয়েবসাইট সিলেক্ট করুন।
  4.  Sitemaps সিলেক্ট করুন। 
  5. নিচের কোডটা কপি করে পাস্ট করে দিন। 


যদি আপনার  ওয়েবসাইটেে 500 বেশি পেজ থাকে তাহলে এই কোডটাও সাইটম্যাপে দিন।
  


ব্লগের জন্য কিভাবে সাইটম্যাপ তৈরী করবেন ও গুগলে সাবমিট করবেন| How to Create a Sitemap For the Blogger and Submit to Google

ব্লগের জন্য কিভাবে sitemap তৈরী করবেন ও গুগলে সাবমিট করবেন? 

এই ছিল ব্লগে সাইটম্যাপ সাবমিট প্রসেস। সাইটম্যাপ দরকার হয় Google, Bing, Yahoo  মতো সার্চইঞ্জিনে ওয়েবসাইট সাবমিট করার জন্য। গুগলে ওয়েবসাইট সাবমিট করার ২-৫ দিনের মধ্যে আপনার ব্লগ Google দেখানো শুরু করে দেবে। আশা করি আজকের পোস্ট আপনাদের ভাল লেগেছে পারলে সোসাইল সাইডে শেয়ার করবেন আর সাইটম্যাপ তৈরী ও গুগলে সাবমিট করতে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করবেন ধন্যবাদ। 


If you like this article share this in your social sites
Next PostNewer Post Previous PostOlder Post Home

0 Comments:

Post a comment