ব্লগস্পট ব্লগে থিম কিভাবে আপলোড করবো

নমস্কার বন্ধুরা আশা করি সকলে ভাল আছে। আজ আমরা জানবো আমাদের ব্লগের  জন্য ভাল থিম কোথায় পাব। ব্লগে থিম কিভাবে আপলোড করে ও ব্লগার থিম zip file থেকে xml file কিভাবে করবো মোবাইল দিয়ে। আমাদের ব্লগস্পটের জন্য গুগল যেসকল থিম দিয়েছে তাইতে খুব বেশি কাস্টমাইজ করা যায় না। একটা ব্লগ যতোটা সুন্দর দেখতে হবে ভিসিটর ততো বেশি পছন্দ করবে, অনেক সময় এমনও হয় আমরা কষ্ট করে পোস্ট করি ভিজিটর এসেও ফিরে চলে যায় শুধু ওয়েবসাইট লুক ভাল না বলে এতে সকলের বুঝতে সমস্যা হয় কোথায় ব্লগের মেনু কোথায় ক্যাটাগরি তাই আজ আমরা মনের মতো সুন্দর থিম আমাদের ব্লগে যুক্ত করবো। এখনো যদি আপনি ওয়েবসাইট না তৈরি করে থাকেন তাহলে আমাদের ফ্রি ওয়েবসাইট বা ব্লগ কিভাবে বানাবো পোস্টটা দেখতে পারেন।

কেন ব্লগের থিম পাল্টাতে হবে

যদি আপনি আপনার ব্লগসাইটকে আরও সুন্দর দেখতে চান, যদি আপনার ভিজিটরদের মুখে আপনার ওয়েবসাইটের প্রশংসা শুনতে চান তবে অবশ্যই আপনাকে সুন্দর লুকিং পারফেক্ট ওয়েবসাইটের মতো একটা ব্লগাার থিম যুক্ত করতে হবে।

ব্লগস্পট ব্লগের জন্য কেমন থিম (টেমপ্লেট) পছন্দ করবো   

এটা খুব প্রয়োজন যখন আপনি আপনার ব্লগের জন্য যখন থিম ডাউনলোড করবেন এই ৩টে জিনিস দেখে নেবেন... Mobile Friendly, Seo Friendly, First Loading

Mobile Friendly- আজকাল প্রায় সকলের কাছে মোবাইল আছে কিন্তু কম্পিউটার লেপটোপ সকলের কাছে থাকে না তাই এটা খুব জরুরি আপনার ব্লগ মোবাইল দিয়েও ওপেন হতে হবে।

SEO Friendly- থিম নেওয়ার সময় অবশ্যই দেখে নেবেন থিমটা এসসিও রেডি আছে কি। এসসিও রেডি থিম না হলে গুগলেে আপনার সাইট রেংক করতে সমস্যা হবে।

First Loading- এখন কেউ কারো জন্য অপেক্ষা করে না আপনার ব্লগ সাইট যদি খুলতে দেরি হয় তাহলে আপনার ভিজিটর আপনার সাইট ছেরে অন্য সাইটে চলে যেতে পারে তাই ফাস্ট লোড টেমপ্লেট পছন্দ করুন।

ব্লগের জন্য থিম কোথা থেকে ডাউনলোড করবো

ওয়াডপ্রেসে ফ্রী ব্লগ বানালে শুধু তাদের টেমপ্লেট ব্যবহার করতে হয় কিন্তু ব্লগস্পট ব্লগে আমরা বাইরের থিম ব্যবহার করতে পারি এই সুবিধা গুগল আমাদের দিয়েছে। থিম ডাউনলোড করার জন্য  সবসময় ভাল নামকরা ওয়েবসাইট থেকেই নেওয়া ভাল। ব্লগস্পট ব্লগের জন্য টেমপ্লেট ডাউনলোড করার সেরা কিছু ওয়েবসাইট এখানে কিছু ওয়েবসাইটের নাম দেওয়া আছে যেখানে আপনার ব্লগের টপিক অনুসারে ভাল ফ্রী থিম পেয়ে যাবেন।অথবা Gooyaabitemplates ও Sora Templates থেকে আপনি প্রিমিয়াম লুকিং ব্লগার থিম ফ্রীতে ডাউনলোড করতে পারেন।

মোবাইল দিয়ে ব্লগার থিম Zip ফাইল কিভাবে Unzip করবো  

যেমনটা আমরা জানি ব্লগে জিপ ফাইল আপলোড করা যায় না কিন্তু আমরা ভাল মানের যেসকল টেমপ্লেট পায় সেগুলো সব জিপ ফাইলে থাকে এটা unzip না করলে ব্লগে সাপট করবে না তাই থিম ডাউনলোড করার পরে আমাদের জিপ ফাইল আনজিপ করে নিতে হবে। তার জন্য প্লেস্টোর থেকে Rar App টা ডাউনলোড করেনিন।

ব্লগস্পট ব্লগে থিম কিভাবে  আপলোড করবো


Rar এপস দিয়ে zip ফাইল xml কিভাবে করবো   


এখানে Rar এপস ব্যবহার করার কারণ এটা ব্যবহার করা সোজা আর মোবাইল দিয়েও করতে পারবেন।

1) Zip ফাইল Xml করার জন্য প্রথমেে এপসটা ওপেন করুন। এবার আপনি যেই ফোল্ডারে থিমটা ডাউনলোড করেছেন সেটা সিলেক্ট করুন।

2) এখানে আপনার ডাউনলোড করা থিমটা দেখতে পাবেন থিমটার ওপর ক্লিক করুন।
ব্লগস্পট ব্লগে থিম কিভাবে  আপলোড করবো

2) এবার xml এর পাশে [√] টিক দিয়ে ওপর থেকে গোল দাগ করা আইকনটাই ক্লিক করুন।
ব্লগস্পট ব্লগে থিম কিভাবে  আপলোড করবো


3) এবার নিচের ছবির মতো দেখতে পাবেন এখান থেকে Ok করুন। বেশ ডাউনলোড হয়ে যাবে।
ব্লগস্পট ব্লগে থিম কিভাবে  আপলোড করবো


আমাদের জিপ ফাইল আনজিপ হয়ে গেছে এবার ব্লগে আপলোড  করতে হবে।

ব্লগস্পট ব্লগে থিম কিভাবে আপলোড করবো

ব্লগস্পট ব্লগে থিম আপলোড করার জন্য প্রথমে আপনার ব্লগে চলে যান 

1) লগইন না থাকলে লগইন করেনিন blogger.com  

2) Theme ক্লিক করুন। এবার ডানদিকে কোন থেকে Backup/Restore ক্লিক করুন।
ব্লগস্পট ব্লগে থিম কিভাবে  আপলোড করবো


3) এখান থেকে প্রথমে Download Theme ক্লিক করে আগের পুরনো থিমটা ডাউনলোড করেনিন যাতে নতুন থিমে কোন সমস্যা হলে আবার আগের থিমটা আপলোড দিতে পারেন।

4) Choose File ক্লিক করে আপনার xml ফাইলটা সিলেক্ট করুন আর নিচে থেকে Upload ক্লিক করুন। 
ব্লগস্পট ব্লগে থিম কিভাবে  আপলোড করবো


এবার আপনার থিম আপলোড হয়ে গেছে  আপনার ব্লগ সাইটে গিয়ে দেখেনিন কেমন লাগছে।

ফ্রেন্ড আশা করি আজকের পোস্ট সকলের ভাল লেগেছে যদি কারোর থিম আপলোড করতে বা zip file xml করতে কোন সমস্যা হয় তবে অবশ্যই নিচে কমেন্ট বক্সে আমাদের জানাবেন ধন্যবাদ। 
Previous
Next Post »