প্রজাপতির জীবনচক্র

প্রজাপতি 
চারপাশে আমরা কতো রকমের জীবজন্তু পোকামাকড় দেখে থাকি। কেউ বা দেখতে ভীষণ সুন্দর আবার কেউ ভীষণ ভয়ংকর। তারই মতন আজ এমন এক পতঙ্গের কথা আমরা তুলে ধরবো নাম তার প্রজাপতি।

প্রজাপতির জীবনচক্র
প্রজাপতির জীবন ৪ ভাগে বিভক্ত। ডিম, লাভা, পিউপা ও সম্পূন্য  প্রজাপতি। চলুন তাহলে জেনেনিই প্রজাতির সম্পূন্য কাহীনি। কিভাবে প্রজাপতি এই চার ধাপ পার করে।

প্রথম ধাপ: ডিম   
প্রজাপতি সাধারণত বাসস্থান  অনুসারে ডিম পারে তবে বেশিরভাগ ক্ষেত্রেই গাছের পাতায় এদের ডিম  দেখা যায়। এরা শীতের সময় ডিম দেয় এবং এক মাসের মধ্যে সেই  ডিম ফুটে  বাচ্চা হয়। যদি আপনি প্রজাপতির ডিম দেখতে চান তাহলে বেশ কিছু গাছের পাতায় খুজলেই দেখতে পাবেন এখেত্রে  কিছুটা সময় লাগবে।

লাভা (শুয়োপোকা)
ডিম ফোটার পর প্রজাপতির  লাভা হয় আমরা জাকে শুয়পোকা নামে জানি। এগূলো দূর থেকে দেখলে অনেকটা গারীর চাকার মতন লাগে। এরা লাভায় পরিনত হবার সাথে প্রচুর খাবারের প্রয়োজন হয়। তখন এরা গাছের পাতা খেয়ে দূত বড় হয়।

পিউপা
পিউপা প্রজাপতির  তৃতীয় ধাপ সম্পূন্য প্রজাপতী হতে। এই অবস্থায় এরা পাতার উল্টো দিকে ঝোলানো অবস্থায় থাকে। এই সময় এদের শরীরের পূরানো খোলস ছেড়ে নতুন প্রজাপতির আকার পায়।

প্রজাপতি
পিউপা থেকে প্রজাপতি হবার ৩-৪ ঘন্টা পরেপরেই এরা সম্পূর্ণ প্রজাপতির রূপ পায়। দেখতে তখন ভীষণ সুন্দর লাগে। তখন তাদের খাবার ফুলের মধূ ও পোকামাক।
আজকের মতন এই পর্যন্ত ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন ধন্যবাদ।


                         
Previous
Next Post »